Download WordPress Themes, Happy Birthday Wishes

আর্জেন্টিনায় খেলবেন বিশ্বের অন্যতম ভয়ংকর ফরোয়ার্ড !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসির সময়ে খেলেছেন বলেই হয়ত কখনও আলোচনার শীর্ষে উঠে আসতে পারেন নি জ্লাটান ইব্রাহিমোভিচ । কিন্তু সুইডেনের এই ফরোয়ার্ড ঠিকই গন্য হয়েছেন বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ড হিসেবে । শুধু তাই না , এই গোল-ম্যাশিনকে অনেকেই বিশ্বের সর্বকালের সেরা ফরোয়ার্ডদের তালিকার উপরের দিকে রাখবে , তাতে কোন সন্দেহ নেই ।

সুইডেনের সর্বকালের সেরা ফুটবলার ইব্রাহিমোভিচ আন্তর্জাতিক ফুটবলে নেই অনেকদিন । তিনি এখন ক্লাব ফুটবলে খেলছেন আমেরিকার মেজর লীগ সকারে এলএ গ্যালাক্সির হয়ে । তবে সম্প্রতি শোনা যাচ্ছে , আর্জেন্টিনার অন্যতম সেরা ক্লাব বোকা জুনিয়র্সের হয়ে খেলবেন তিনি । এমনটা আর্জেন্টিনার ক্লাবটির পরিচালক ও বোর্ড সদস্য হোর্হে আনরো নিজেই জানিয়েছেন ।

১১ বার সুইডেনের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পাওয়া ইব্রা জাতীয় দলের হয়ে ১১৬ ম্যাচে করেছেন ৬২ গোল । ক্লাব আর দেশের হয়ে ক্যারিয়ারে এখনও পর্যন্ত তার গোলের সংখ্যা ৫৩৪টি । সব মিলিয়ে শিরোপা জিতেছেন ৩১টি ।

নিজ দেশের ম্যালমোর হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেন ইব্রা । খেলেছেন হল্যান্ডের আয়াক্স , ইটালির জুভেন্টাস , ইন্টার মিলান আর এসি মিলানের মত ক্লাবে । স্পেনের জায়ান্ট ছিলেন দুই মৌসুম । ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেইয়ে পাঁচ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৮০ ম্যাচে ১৫৬ গোল করে হয়েছিলেন ক্লাবের ইতিহাসের সেরা গোলদাতা । পরে যে রেকর্ড ভেঙ্গেছেন উরুগুয়ের এডিসন কাভানি ।

এরপর ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড হয়ে চলে আসে আমেরিককা যুক্তরাষ্ট্রে । তবে চলতি মৌসুম শুরুর আগে ইব্রার এজেন্ট মিনো রাইওলা জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে ছেড়ে নতুন দেশের কোনো ক্লাবে নাম লেখাবেন সুইডিশ তারকা। সেটি হয়নি, ফলে এখনও এলএ গ্যালাক্সিতেই রয়েছেন ইব্রা।

কিন্তু এবার বুঝি ইব্রার আমেরিকা অধ্যায় শেষ হতে চলেছে । কারণ মৌসুমের মাঝ পথেই এলএ গ্যালাক্সি ছেড়ে আর্জেন্টিনার বোকা জুনিয়রসে নাম লেখাতে পারেন ইব্রা এবং এ বিষয়ে খোদ ইব্রাই আগ্রহ প্রকাশ করেছেন।

বোকা জুনিয়র্সের পরিচালক ‘মুন্ডো বোকা’ রেডিওকে জানিয়েছেন , ‘ ইব্রা আর্জেন্টিনায় আসতে চায় । আসলে সে বোকা জুনিয়র্সে খেলতে আগ্রহী । আর আমরাও চেষ্টা করছি ইব্রাকে নিতে ।’

তিনি জানান , ‘ ইব্রা অনেক বড় মাপের ফুটবলার । তাকে আনার জন্য যে অর্থ দরকার আমাদের সেটা আছে । কারণ এই মুহূর্তে আর্থিকভাবে বোকা ভাল অবস্থায় আছে । আশা করছি , ইব্রার চাহিদা মিটিয়ে আমরা তাকে আনতে পারব । ‘

এলএ গ্যালাক্সিতে ইব্রাহিমোভিচের চুক্তি শেষ হবে চলতি মৌসুমেই। এখনও পর্যন্ত প্রায় দুই মৌসুমের মতো খেলে মাত্র ৫২ ম্যাচে ৪৮ গোল করেছেন ইব্রা। এ মৌসুম শেষে হয়তো আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সের জার্সি গায়ে দেখা যাবে ইব্রাহিমোভিচকে।

আহাস/ক্রী/০০৮