Download WordPress Themes, Happy Birthday Wishes

১১৭ বছরের রেকর্ড ভাঙলেন স্মিথ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শুরু হয়েছে মর্যাদার অ্যাশেজ সিরিজ । ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যকার এই সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হচ্ছে বার্মিংহ্যামে । যেখানে প্রথম দিনেই নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করেছে কিছুদিন আগেই প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপ জেতা আত্মবিশ্বাসী ইংল্যান্ড ।

বৃহস্পতিবার এজবাস্টনে প্রথমে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে শেষ হয়েছে মাত্র ২৮৪ রানে । জবাবে দিনের শেষ পর্যন্ত স্বাগতিক ইংল্যান্ড তুলেছে বিনা উইকেটে ১০ রান । অর্থাৎ প্রথম ইনিংসে জো রুটের দল পিছিয়ে আছে ২৭৪ রানে ।

প্রথম ইনিংসে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া ৩৩ রান তুলতেই হারায় তিন উইকেট । ম্যাচে দারুণ সেঞ্চুরি করে অজিদের মান বাঁচান ১৬ মাস নিষেধাজ্ঞার পর টেস্ট ক্রিকেটে ফেরা স্টিফেন স্মিথ । শুধু যে সেঞ্চুরি করেছেন তাও নয়, রীতিমতো খাদের কিনারা থেকে দলকে টেনে তুলেছেন। ভেঙেছেন ১১৭ বছরের রেকর্ড।

স্মিথের সঙ্গে এদিন নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছিলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফট । কিন্তু তারা ছিলেন ব্যর্থ । যা করার করেছেন স্মিথ একাই ।অ্যাশেজের ১১৭ বছরের রেকর্ডও ভেঙেছেন । অ্যাশেজের প্রথম দিনে করেছেন ১৪৪ রান। যা এর আগে কেউ করতে পারেনি। এর আগে ১৯০২ সালে অসিদের বিপক্ষে প্রথম দিনে ১৩৮ রান করেছিলেন ইংলিশ ব্যাটসম্যান জনি টিলডেসলি। এতোদিন এটাই ছিল সর্বোচ্চ।

শেষের দিকে পিটার সিডল করেছেন ৪৪ রান । আর ৩৫ রান করেছেন ট্রেভিস হেড । নইলে অজিদের ইনিংসে দুইশ পার হত কিনা সন্দেহ ।

ক ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড নিয়েছেন পাঁচ উইকেট । অষ্টম বোলার হিসেবে অ্যাশেজে ১০০ উইকেট কিংবা তার বেশি নেওয়ার কৃতিত্ব দেখালেন এ পেসার।

এছাড়া ক্রিস ওকস পেয়েছেন তিন উইকেট । একটি করে উইকেট পান মইন আলী আর বেন স্টকস ।

আহাস/ক্রী/০০৪