Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের জাতীয় দলে তিন নতুন মুখ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এখন বড্ড দুঃসময় । ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে প্রত্যাশার সাথে প্রাপ্তি মেলে নি এতটুকু । সর্বশেষ শ্রীলংকা সফরে হয়েছে চরম ভরাডুবি । শক্তি আর সামর্থ্যে প্রায় সমান্তরালে থাকা শ্রীলংকার সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে টাইগারদের হোয়াইট ওয়াশ হওয়া ছিল হতাশাজনক । সব মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটের জন্য সময়টা এখন বড় কঠিন যাচ্ছে ।

বেশ কিছুদিন ধরে চলে আসা এই দুঃসময় থেকে বেরিয়ে আসার চেষ্টায় আগামীতে বাংলাদেশ দলে দেখা যেতে পারে বেশ কিছু পরিবর্তন । সামনেই আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ এবং এরপর ত্রিদেশীয় টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ । এই দুই সিরিজকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকরা নতুন কিছু চিন্তায় আছেন ।

শ্রীলংকা সফরে ছিলেন না মাশরাফি বিন মুর্তজা , মোহাম্মদ সাইফউদ্দিন আর লিটন দাস । এদের অনুপস্থিতিতে অধিনায়ক হিসেবে তামিম ইকবাল খান ছিলেন পুরো ব্যর্থ । বিশ্বকাপের সময় থেকে রানহ নেই তামিমের ব্যাটে । শ্রীলংকায় ছিল একই অবস্থা । ফলে ক্রিকেট থেকে সাময়িক একটা বিশ্রামের আভাস দিয়েছেন দেশের সেরা এই ওপেনার ।

অন্যদিকে মোহাম্মদ মিথুন , সাব্বির রহমান আর মোসাদ্দেক হোসেন সৈকত খেলতে পারেন নি প্রত্যাশা অনুযায়ী । এছাড়াও দলে আছে ইনজুরি সমস্যা । ফলে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে বাংলাদেশের স্কোয়াডে আসতে পারে একাধিক নতুন মুখ । এটা আসলে করা হতে পারে ভবিষ্যতের চিন্তাতেও । কারণ এক সময় না এক সময় মাশরাফি , সাকিব আর তামিমদের বিকল্প তো পেতে হবে । সেই খোঁজটা এখন থেকেই শুরু করতে চায় বিসিবি ।

আসন্ন সিরিজের জন্য ঈদের পর শুরু হবে ৩৫ জনের প্রাথমিক অনুশীলন ক্যাম্প । সেখানে তিন থেকে চারজন নতুন মুখ থাকবে বলে আভাস দিয়েছেন বিসিবি’র প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ।

নতুনদের মধ্যে থাকতে পারেন আফিফ হোসেন ধ্রুব , সাইফ হাসান আর নাঈম শেখ । বছর দুয়েক যাবৎ ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাল খেলা এবং মোটামুটি সাজানো গোছানো ব্যাটিং টেকনিক ও শৈলির সাইফকে আফগানদের বিপক্ষে টেস্টে নেয়ার চিন্তা ভাবনা চলছে টিম ম্যানেজমেন্টে। অনুর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক, এ তরুন টপ অর্ডার ব্যাটসম্যানকে টেস্ট দলে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

এছাড়া নাইম শেখ আর আফিফ হোসেন ধ্রুব’র দিকে চোখ আছে। এরই মধ্যে আফিফেড় টি-২০ তে অভিষেক হয়ে গেছে। দেশের হয়ে একটি টি-২০ ম্যাচ খেলেছেনও তিনি। একই সঙ্গে এ দুই তরুণও নিকট অতীতে হাই পারফরমেন্স ইউনিটের হয়ে সাম্প্রতিক সময় দেশে এবং বিদেশে রান করছেন।

নাঈম শেখ ও আফিফকে টি-২০ ফরম্যাটে বিশেষ বিবেচনায় রাখা হবে। এ দুই সম্ভাবনাময় তরুনকে দেশের মাটিতে সেপ্টেম্বরে তিন জাতি টি-টোয়েন্টি আসরে দেখাও যেতে পারে।

সব মিলিয়ে বাংলাদেশের জাতীয় দলকে আগামী সিরিজে দেখা যেতে পারে অন্যরকম চেহারায় ।

আহাস/ক্রী/০০১