Download WordPress Themes, Happy Birthday Wishes

নিষিদ্ধ হচ্ছেন উইলিয়ামসন আর ধনঞ্জয়া !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শ্রীলংকা সফরে নিউজিল্যান্ডের শুরুটা একেবারেই ভাল হয় নি । গ্যলে অনুষ্ঠিত দুই দলের মধ্যকার প্রথম টেস্টে হেরে গেছে নিউজিল্যান্ড । বল হাতে কেইন উইলিয়ামসনের দলকে হারাতে বড় ভূমিকা রাখেন লংকান স্পিনার আকিলা ধনঞ্জয়া । তবে গ্যল টেস্টের পরেই বড় বিপদে পড়েছেন উইলিয়ামসন আর ধনঞ্জয়া । দুই খেলোয়াড় পড়ে গেছেন সন্দেহজনক বোলিং অ্যাকশানের ফাঁদে !

১৪ আগস্ট থেকে শুরু হয়েছিল গ্যল টেস্ট । ম্যাচ শেষে ১৮ আগস্ট অফিসিয়ালরা যে প্রতিবেদন জমা দিয়েছেন সেখানে দুই ক্রিকেটারের বোলিং অ্যাকশনের বৈধতা নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

শ্রীলংকা গ্যল টেস্টে জিতেছে ৬ উইকেটের ব্যবধানে । সেই ম্যাচে ধনঞ্জয়া প্রথম ইনিংসে নেন পাঁচ উইকেট আর দ্বিতীয় ইনিংসে এক উইকেট । আর উইলিয়ামসন করেন মাত্র তিন ওভার । তাতেই সন্দেহজনক বোলিং অ্যাকশানের দায়ে অভিযুক্ত হলেন সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের সেরা ক্রিকেটার ।

এর আগেও অবৈধ বোলিং অ্যাকশনের কারণে শাস্তি পেয়েছিলেন উইলিয়ামসন আর ধনঞ্জয়া । ২০১৪ সালে নিষেধাজ্ঞা পেয়েছিলেন উইলিয়ামসন। আর ধনঞ্জয়া আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করা থেকে নিষিদ্ধ হয়েছিলেন গেল বছরের ডিসেম্বরে। এরপর অবশ্য অ্যাকশন সংশোধন করতে সক্ষম হন তিনি এবং চলতি বছরের ফেব্রুয়ারিতে ফের বোলিং করার ছাড়পত্র পান।

অফিসিয়ালদের প্রতিবেদনের প্রেক্ষিতে ১৪ দিনের মধ্যে উইলিয়ামসন ও ধনঞ্জয়াকে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে। তবে যতদিন পর্যন্ত পরীক্ষার ফল জানা না যায়, ততদিন তারা বোলিং চালিয়ে যেতে পারবেন।

আইসিসির নিয়ম অনুসারে, দুই বছর সময়সীমার মধ্যে যদি কোনো বোলারের অ্যাকশন দুবার ত্রুটিপূর্ণ হিসেবে ধরা পড়ে, তবে তিনি এক বছরের জন্য নিষিদ্ধ হবেন। অর্থাৎ পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে ধনঞ্জয়াকে বড় ধরনের শাস্তির মুখেই পড়তে হবে যা লঙ্কান দলের জন্য হবে বড় একটি ধাক্কা।

আর উইলিয়ামসন যেহেতু নিয়মিত বোলার নন এবং তিনি শাস্তি পেয়েছিলেন বেশ কয়েক বছর আগে, তাই নিউজিল্যান্ডকে এ বিষয়টি নিয়ে খুব একটা বিপাকে পড়তে হবে না।

আহাস/ক্রী/০০৫