Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো আর মেসিকে হারিয়ে ইতিহাস গড়লেন ভার্জিল ভ্যান ডাইক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবলে রোনালদো-মেসি যুগের বুঝি অবসান হতেই চলেছে । টানা দ্বিতীয়বারের মত ইউরোপের বর্ষসেরা ফুটবলারের তকমা পেলেন না এই দুই মহাতারকার কেউ । ২০১৮-১৯ মৌসুমের উইয়েফা বর্ষসেরা পুরস্কার জিতে নিয়েছেন হল্যান্ডের ভার্জিল ভ্যান ডাইক । লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ আর উইয়েফা সুপার কাপ জয়ে অনন্য অবদান রাখার জন্য এই পুরস্কার জিতেছেন ভার্জিল ।

ফুটবল ইতিহাসে প্রথম ডিফেন্ডার হিসেবে ভার্জিল জিতলেন উইয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার । বৃহস্পতিবার রাতে ফ্রান্সের মোনাকোতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে পুরস্কারটি জিতেছেন হল্যান্ডের এই সেন্টার ব্যাক ।

সর্বশেষ মৌসুমটি লিভারপুলের হয়ে দারুণ কাটিয়েছেন ভার্জিল । জিতেছেন ইংলিশ প্রিমিয়ার লীগের ফুটবলারদের ভোটে প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার । হয়েছেন ইপিলের সেরা খেলোয়াড় । আর এবার তো পেলেন ইউরোপ সেরার স্বীকৃতি ।

গত মৌসুমে লিভারপুলের হয়ে ৫৯ ম্যাচ খেলেছেন ভার্জিল । শুধু লিভারপুলের হয়ে নয় , নিজ দেশ হল্যান্ডের হয়েও অসাধারণ ছিলেন ভার্জিল । দেশকে উঠিয়েছেন উইয়েফা নেশন্স কাপের ফাইনালে । যদিও ফাইনালে ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগালের কাছে হেরে শেষ পর্যন্ত শিরোপা জেতা হয় নি ডাচদের ।

উইয়েফার বর্ষসেরা পুরস্কার তিনবার জিতেছেন রোনালদো । দুইবার পেয়েছেন লিওনেল মেসি । এবারেও ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় দুই তারকা ছিলেন সেরা তিনের লড়াইয়ে । কিন্তু শেষ পর্যন্ত বাজীমাৎ করেছেন ভ্যান ডাইক । গত মৌসুমে এই খেতাব জিতেছিলেন রিয়েল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ ।

মেয়েদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন একজন ডিফেন্ডার, অলিম্পিক লিওঁর ইংলিশ ফুল-ব্যাক লুসি ব্রোঞ্জ।

আহাস/ক্রী/০০১