Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্ব রেকর্ড গড়লেন কর্নওয়াল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শুক্রবার জ্যামাইকায় শুরু হয়েছে ভারত আর ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট । এই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে অভিষেক হয়েছে রাখিম কর্নওয়ালের । আর অভিষেকেই কর্নওয়াল গড়েছেন ভিন্নরকম একটি বিশ্বরেকর্ড ।

জ্যামাইকার কিংসস্টোনে অভিষেক হওয়া কর্নওয়ালের উচ্চতা ৬ ফুট ছয়  ইঞ্চি । আর ওজন ১৪০ কেজি । ক্রিকেট ইতিহাসে তিনিই এখন পর্যন্ত সবচেয়ে বেশী ওজনের ক্রিকেটার । এই ক্ষেত্রে তিনি ভেঙ্গেছেন সাবেক অস্ট্রেলিয়ান ‍অধিনায়ক ওয়ারউইক আর্মস্ট্রংয়ের রেকর্ড । তার ওজন ছিল ১৩৩ থেকে ১৩৯ কেজির মধ্যে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ওজনের খেলোয়াড় এখন কর্নওয়াল। ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এই ক্রিকেটারের ওজন ১৪০ কেজি। তাতে প্রায় শতবর্ষ আগের রেকর্ড নতুন করে লিখেছেন তিনি। এতদিন সবচেয়ে বেশি ওজনের ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার রেকর্ডটা ছিল সাবেক অস্ট্রেলিয়ান ‍অধিনায়ক ওয়ারউইক আর্মস্ট্রংয়ের। তার ওজন ছিল ১৩৩ থেকে ১৩৯ কেজির মধ্যে। শুক্রবার কিংস্টন টেস্টে অভিষেকের মধ্য দিয়ে ওজনের রেকর্ডটা নতুন করে লিখেছেন কর্নওয়াল।

আর্মস্ট্রং ১৯০২ থেকে ১৯২১ সালের মধ্যে অস্ট্রেলিয়ার হয়েছেন খেলেছেন ৫০ টেস্ট, যার ১০টিতে তিনি নেতৃত্ব দিয়েছিলেন অজিদের। দীর্ঘদেহী সেই ক্রিকেটারের চেয়ে বেশি ওজনের খেলোয়াড় দেখলো ক্রিকেট বিশ্ব কর্নওয়ালের সৌজন্যে।

সামর্থ্যের প্রমাণ দিয়েই ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলে জায়গা করে নিয়েছেন কর্নওয়াল। অ্যান্টিগার প্রথম টেস্টের একাদশে সুযোগ না হলেও কিংস্টন টেস্টে দরজা খুলে যায়। বল হাতে প্রমাণও করেছেন ইতিমধ্যে। টেস্ট ক্রিকেটে নিজের প্রথম উইকেট তুলে নিয়েছেন তিনি চেতেশ্বর পূজারাকে আউট করে।

অ্যান্টিগায় জন্ম নেওয়া ২৬ বছর বয়সী কর্নওয়াল অনেক আগে থেকেই ক্রিকেট বিশ্বের আলোচনায়। তবে যতটা না ক্রিকেট প্রতিভার জন্য, তার চেয়ে বেশি সামনে এসেছে তার শারীরিক গঠন। ১৪০ কেজি ওজনের সঙ্গে ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতা নিয়ে দানবীয় শরীর তার। এই শরীর নিয়েও ২২ গজকে রাঙিয়ে যাওয়া কর্নওয়াল ‘আদর্শ’ হয়ে উঠেছেন অনেক তরুণ ক্রিকেটারের কাছে।

২০১৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের পর কর্নওয়াল নিয়মিত মুখ লিওয়ার্ডস আইল্যান্ডস দলে। এ বছর তো দলটির নেতৃত্বও দিয়েছেন তিনি। কিংস্টন টেস্টের আগে প্রথম শ্রেণির ৫৫ ম্যাচে তার উইকেট সংখ্যা ছিল ২৬০। লোয়ার অর্ডারে ব্যাটিংয়েও দক্ষ এই অলরাউন্ডার ১ সেঞ্চুরি ও ১৩ হাফসেঞ্চুরিতে করেছেন ২ হাজার ২২৪ রান।

আহাস/ক্রী/০০৮