Download WordPress Themes, Happy Birthday Wishes

কত বেতন পাচ্ছেন বাংলাদেশের নতুন কোচ ডোমিঙ্গো ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অবশেষে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল পেয়েছে নতুন প্রধান কোচ । ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর চাকুরী হারান স্টিভ রোডস । এরপর শ্রীলংকা সফরে অন্তর্বর্তী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন সাবেক অধিনবায়ক খালেদ মাহামুদ সুজন । সেখানেও বাংলাদেশ ছিল চরম ব্যর্থ । ফলে অনেকটা মরিয়া হয়েই বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রধান কোচের সন্ধানে নামে । আর শেষ পর্যন্ত শনিবার (১৮ আগস্ট) নতুন কোচ হিসেবে বিসিবি ঘোষণা করেছে রাসেল ডোমিঙ্গোর নাম ।

দক্ষিণ আফ্রিকান ডোমিঙ্গোকে দুই বছরের চুক্তিতে দায়িত্ব দিয়েছে বিসিবি । জানা গেছে , তিনি ট্যাক্স বা আয়কর বাদে মাসে ১৫ হাজার ডলারের কাছাকাছি পাবেন বেতন হিসেবে । অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় তার মাসিক বেতন ১২ লাখ ৬৮ হাজার টাকা ।

সর্বশেষ কোচ স্টিভ রোডসকে বিসিবি দিত ২২ হাজার ডলার বা সাড়ে ১৮ লাখ টাকা। সে তুলনায় ডোমিঙ্গোকে কমেই পেয়েছে বিসিবি।

সাবেক দক্ষিণ আফ্রিকান কোচ ডোমিঙ্গো বিশ্বমানের ইনস্যুরেন্স পাবেন, যেটি বিশ্বের বেশির ভাগ আন্তর্জাতিক খেলোয়াড় কিংবা কোচ পেয়ে থাকেন। চালকসহ ২৪ ঘণ্টা গাড়ি থাকবে তার জন্য। শুধু নিজেই নন, কোচের পরিবারের জন্য থাকবে ভ্রমণভাতা। সঙ্গে যোগ হবে বোনাস। সাধারণত বোনাস তো আছেই, থাকবে সফর, ম্যাচ, পারফরম্যান্স বোনাসও। এছাড়া কখনো কখনো সার্বক্ষণিক নিরাপত্তাকর্মীও থাকবে, তবে সেটি নির্ভর করছে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর। বিসিবি নিজ খরচে তার বাসস্থানের ব্যবস্থাও করবে ।

বাংলাদেশের কোচিং স্টাফে ডোমিঙ্গো ছাড়াও আরও তিনজন দক্ষিণ আফ্রিকান কোচ আছেন—ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি, পেস বোলিং কোচ চার্লস ল্যাঙ্গেভেল্ট আর ফিল্ডিং কোচ রায়ান কুক। অর্থাৎ কাজের ক্ষেত্রে স্বদেশীদের নিয়ে বেশ পরিচিত আর ঘরোয়া পরিবেশ পাচ্ছেন তিনি ।

আহাস/ক্রী/০০৬