Download WordPress Themes, Happy Birthday Wishes

কঠিন চ্যালেঞ্জ নিয়ে তাজিকিস্তানে বাংলাদেশ

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

বাংলাদেশের জাতীয় ফুটবল দলের সামনে এখন কঠিন এক মিশন । আর সেটা ২০২২ সালের বিশ্বকাপের সাথে এশিয়া কাপের বাছাই পর্ব পাড়ি দেওয়ার মিশ্ন । যদিও বাংলাদেশ বাছাই পর্ব পেরিয়ে বিশ্বের সেরা ফুটবল আসর কিংবা এশিয়া কাপের মূল পর্বে খেলবে , এমন দুঃস্বপ্ন দেখছে না কেউ । তবে এবার তুমনামুলক সহজ প্রতিপক্ষ থাকায় বাছাই পর্বে ভাল কিছু অর্জনের লক্ষ্য বাংলাদেশ দলের সামনে ।

ইতোমধ্যেই লাওসকে দুই পর্বের দেখায় টপকে বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে বাংলাদেশ । বাছাই পর্বে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের প্রথম মোকাবেলা আফগানিস্তানের বিপক্ষে । যে ম্যাচটি অনুষ্ঠিত হবে নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানে । আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতি আর নিরাপত্তার অভাবের কারণে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে তাজিকিস্তানে । এই ম্যাচ খেলতে বাংলাদেশ দল আগামী ১ সেপ্টেম্বর সকাল ১০টা ১০ মিনিটে ঢাকা ত্যাগ করবে।

আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশনাবেতে অনুষ্ঠিত হবে বাংলাদেশ আর আফগানিস্তানের ম্যাচ । এই ম্যাচকে সামনে রেখে একটু আগেভাগেই তাজিকিস্তানে যাচ্ছে জেমি ডের দল । সেখানকার পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিতে অনুশীলনের সাথে ৩ ও ৫ সেপ্টেম্বর স্থানীয় দুই দলের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ দল ।

এই ম্যাচ উপলক্ষ্যে শুক্রবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কনফারেন্স রুমে বাংলাদেশ ফুটবল দলের কোচ জেমি ডে ও মিড ফিল্ডার রবিউল হাসান সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানে কোচ কথা বলেন বাংলাদেশের প্রস্তুতি নিয়ে । জানান , দেশের মাটিতে ১০ দিনের অনুশীলন নিয়ে বেশ সন্তুষ্ট তিনি । খেলোয়াড়দের মাঝে ইতিবাচক মানসিকতার প্রশংসাও করেন বাংলাদেশের ইংলিশ কোচ ।

সংবাদ সম্মেলনে জেমি ডে জানান , ‘ ছেলেরা যথেষ্ট পরিশ্রম করছে। তারা তাদের বেস্টটাই দিবে। আমরা ভালো কিছুই আশা করি তাজিকিস্তান থেকে। ‘

বাংলাদেশের কোচ জানান , ‘ আফগানিস্তান আমাদের চেয়ে এগিয়ে। তাদের জেতাটাই স্বাভাবিক। কিন্তু ফুটবল দুই দলের খেলা। কারো বাজে দিন এলে প্রতিপক্ষ দল জিতে। আমরা যদি আত্মবিশ্বাস নিয়ে নিজেদের সামর্থ্য অনুযায়ী সেরাটা খেলতে পারি, তাহলে আমরা জিততে পারি। ‘

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ খেলার স্মৃতি খুব ভাল না । ২০১৫ সালে র সাফ চ্যাম্পিয়নশিপে আফগানিস্তানের কাছে ৪-০ গোলে উড়ে গিয়েছিল বাংলাদেশ।

যদিও এই নিয়ে একেবারেই ভাবছেন না জেমি ডে । তিনি মনে করেন , আফগানিস্তান সম্পর্কে পরিস্কার ধারণা আছে তার ।

জেমি ডে জানান , ‘ আফগানিস্তান দল সম্পর্কে আমাদের খুব ভাল জানা আছে । সেই ভাবেই তাদের মোকাবেলার জন্য পরিকল্পনা করব আমরা । তাজিকিস্তান গিয়ে এই নিয়ে খেলোয়াড়দের সাথে আলোচনা করব । ‘

এএফসি কাপ খেলে দেশে ফেরার পর আবাহনীর খেলোয়াড়রা যোগ দিবেন জাতীয় দলে। এ কারণে এখনও ২৩ জনের দল চূড়ান্ত করেননি কোচ। বর্তমানে দলে থাকা ২৬ জনকে পরখ করে শনিবার দল চূড়ান্ত করবেন বলে জানান ডে।

আহাস/ক্রী/০০৪