Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারত আর নিউজিল্যান্ডের ম্যাচে আইসিসি’র বিশেষ নিষেধাজ্ঞা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াই শুরু হচ্ছে মঙ্গলবার (৯ জুলাই) থেকে । আসরের প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হচ্ছে দুইবারের চ্যাম্পিয়ন ভারত আর গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড । ইংল্যান্ডের ম্যানচেস্টারে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে খানিকটা বিব্রত অবস্থায় আছে ভারত । তবে সেটা মাঠের খেলা বিষয়ক কোন কিছু নিয়ে না । বরং ব্যাপারটার সাথে ভারতের আভ্যন্তরীণ সমস্যা জড়িত । যা বিশ্বকাপে ভারতের খেলার সময়ে উন্মুক্ত হয়ে পড়ছে ।

গত ৬ জুলাই হেডিংলির চেস্টার-লি-স্ট্রিটে ভারত-শ্রীলঙ্কার ম্যাচ চলাকালীন সময়ে হটাত করেই স্টেডিয়ামের উপর দিয়ে চক্কর দেয় একটি উড়োজাহাজ । যার লেজে সাথে একটি ব্যানারে বাঁধা ছিল ‘কাশ্মীরের জন্য ন্যায়বিচার’ স্লোগান । একটু পর ‘ভারত জেনোসাইড বন্ধ করো এবং কাশ্মীরকে স্বাধীনতা দাও’ এই স্লোগান নিয়ে আরেকটি উড়োজাহাজ যায়। একই ম্যাচে ভারতে বিচারবহির্ভূত হত্যা বন্ধ সংবলিত স্লোগান নিয়ে তৃতীয় উড়োজাহাজও দেখা গেছে।

এই বিষয়টি খুব ভালভাবে নেয় নি ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ । তারা বিশ্বকাপের খেলা চলাকালীন সময়ে স্টেডিয়ামের উপর দিয়ে রাজনৈতিক স্লোগান দেয়া উড়োজাহাজের আসা যাওয়া নিয়ে আইসিসি’র কাছে প্রতিবাদ জানায় । সেই সাথে এমন কিছু যাতে ভবিষ্যতে আবারও না হয় , সেই ব্যাপারে আইসিসি’র কাছে অনুরোধ জানায় ।

এর পরিপ্রেক্ষিতেই আইসিসি সিদ্ধান্ত নিয়েছে , ভারতের ম্যাচ চলাকালীন সময়ে ম্যানচেস্টারের স্টেডিয়ামের উপর দিয়ে কোন বিমান উড়ে যেতে দেয়া হবে না । এই সময় সেখানে বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ।

উল্লেখ্য, ২৯ জুন পাকিস্তান-আফগানিস্তান ম্যাচেও বেলুচিস্তান প্রদেশকে কেন্দ্র করে রাজনৈতিক বার্তা সংবলিত উড়োজাহাজ উড়ে যেতে দেখা গিয়েছিল।

আহাস/ক্রী/০০৪