Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিলিপাইনের বিরুদ্ধে বাংলাদেশের বিশাল জয়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মালয়েশিয়া ও ইরানের কাছে বিধ্বস্ত হওয়ার পর ইনডোর এশিয়া হকি কাপের তৃতীয় ম্যাচে যেন টানার হারের ক্ষোভটা ঝাড়লো বাংলাদেশ। ফিলিপাইনের জালে গুনে গুনে ৯টা গোল দিয়েছে জিমি-শিতুলরা। এই উড়ন্ত প্রথম জয়ে এশিয়া কাপের সেমি খেলার স্বপ্ন জিইয়ে রইলো লাল-সবুজদের।

থাইল্যান্ডের চোনবুড়িতে বুধবার সকালে বাংলাদেশ সময় ৯টায় শুরু হওয়া ম্যাচে ফিলিপাইনকে ৯-০ ব্যবধানে বিধ্বস্ত করেছে বাংলাদেশ।

এর আগের ম্যাচ ইরানের কাছে জিমি-শিতুলরা হেরেছে ৮-০ ব্যবধানে। প্রথম ম্যাচে মালয়েশিয়ার কাছে হেরেছিল ৬-০ ব্যবধানে অনভিজ্ঞ জিমি-শিতুলরা। তার পরের ম্যাচেই যেন জ্বলে উঠেছে তারা।

তবে, প্রত্যাশিতভাবেই আগের দুটি ম্যাচে হেরেছে লাল-সবুজরা। দুটিই টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল। মালয়েশিয়া টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ পদকজয়ী। আর ইরান বর্তমান চ্যাম্পিয়ন। সাতবারের চ্যাম্পিয়ন ইরানের সঙ্গে আগের ম্যাচের তুলনায় ভালোই খেলেছিল বাংলাদেশ।

সেই দুই ম্যাচের হারের অভিজ্ঞতাকে ফিলিপাইন ম্যাচে কাজে লাগিয়েছেন কোচ হামিদ রেজা বোখারী কাশির শিষ্যরা।

ম্যাচের প্রথমার্ধেই ৬-০ ব্যবধানে এগিয়ে গিয়ে দ্বিতীয়ার্ধে আরও তিনটি গোল করে জিমি-শিতুলরা। ডাবল হ্যাটট্রিক করেছেন মাইনুল ইসলাম কৌশিক। রাসেল মাহমুদ জিমি দুটি আর আশরাফুল করেছেন একটি গোল।

এই আসরটি সামনে রেখে প্রায় মাস দুয়েক অনুশীলন করেছেন জিমি, শিতুল, আশরাফুলরা। শুরুতে প্রাথমিকভাবে নির্বাচিত ৩৪ খেলোয়াড় নিয়ে ঢাকার মওলানা ভাসানী জাতীয় স্টেডিয়ামে অনুশীলন ক্যাম্প শুরু করে হকি ফেডারেশন। ঈদের পর ক্যাম্প স্থানান্তর করে নিয়ে যাওয়া হয় সাভারের বিকেএসপিতে। দলের আকারও ছোট করে আনা হয়। ৩৪ জন থেকে দল নেমে আসে ১৮ জনে। সেখান থেকে শেষ পর্যন্ত ১২ জনকে রাখা হয়েছে চূড়ান্ত স্কোয়াডে। চূড়ান্ত দলে জায়গা পাওয়া খেলোয়াড়রা হলেন- জিমি, শিতুল, আশরাফুল, সারোয়ার, কৌশিক, মিলন, রাব্বি, অসীম, নিপ্পন, খোরশেদ, পিন্টু এবং রোমান।

সিক্স-এ সাইড টুর্নামেন্টে ইনডো এশিয়া কাপের প্রথম অভিজ্ঞতা অর্জন এটি। শেষ ম্যাচে ১৮ জুলাই গ্রুপ পর্বে শিতুলদের প্রতিপক্ষ স্বাগতিক থাইল্যান্ড। সবশেষ আসরে (২০১৭ সালে) ৮ দল অংশ নিলেও এবার সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১১-তে।

আহাস/ক্রী/০০৫