Download WordPress Themes, Happy Birthday Wishes

পাতানো ম্যাচ খেলে সেমি ফাইনালে স্বাগতিক ইংল্যান্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিউজিল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয় নিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড । তবে সেই ম্যাচে নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের বিপক্ষে পাতানো ম্যাচ খেলার অভিযোগ তুলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ ।

নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের জয়ে সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে পাকিস্তানের । কারণ নয় ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড উঠে গেছে সেমি ফাইনালে । নিউজিল্যান্ড সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে আছে সেমিতে ওঠার অপেক্ষায় । অন্যদিকে পাকিস্তান পেয়েছে আট ম্যাচে ৯ পয়েন্ট । বাংলাদেশের বিপক্ষে জিতলে পাকিস্তানের হয়ে যাবে ১১ পয়েন্ট । কিন্তু রান রেটে যোজন যোজন পিছিয়ে থাকা পাকিস্তানের তাতেও সেমিতে যাওয়া হচ্ছে না । তাদের টপকে সেমিতে যাচ্ছে নিউজিল্যান্ডই । অথচ ইংল্যান্ড হেরে গেলে বাংলাদেশকে হারিয়ে পাকিস্তানই চলে যেতো সেমিতে । সেই ক্ষেত্রে বাদ পড়ত ইংল্যান্ড ।

নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের এমন হার কিছুতেই মানতে পারছে না রশিদ লতিফ। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারের অভিযোগ তার দেশকে টুর্নামেন্ট থেকে বিদায় করতেই ইংলিশদের কাছে ইচ্ছে করে হেরেছে কিউইরা।

টিভিতে ক্রিকেট বিশ্লেষক হিসেবে কাজ করার সময় লতিফকে উপস্থাপক প্রশ্ন করেন, নিউজিল্যান্ড কী ইংল্যান্ডকে জেতার সুযোগ করে দিয়েছে। উত্তরে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ তুলে পাকিস্তানের সাবেক এ ক্রিকেটার বলেন, তার ভাবনা আসলে এমনই।

লতিফের আরো অভিযোগ, ‘নিউজিল্যান্ড চার উইকেট হারানোর পর জো রুট ও আদিল রশিদকে দিয়ে বল করিয়েছে ইংল্যান্ড। যাতে জয়ের ব্যবধানটা কমে আসে। ইংল্যান্ড ইচ্ছে করে স্লো ব্যাট করেছে। যাতে দলীয় স্কোর ৩৭০ স্পর্শ না করে। জয়ের ব্যবধানটা খুব বেশি না হয়।’

টকশোটিতে রশিদ লতিফ ছাড়াও উপস্থিত ছিলেন- সাবেক দুই পাকিস্তানি ক্রিকেটার মহসিন খান ও শোয়েব আখতার। তাদের সামনেই লতিফ এ অভিযোগ তোলেন।

রশিদ লতিফ বলেন ‘ ‘ম্যাচে দুর্দান্ত শুরুর পরও ইংল্যান্ডের স্কোর যাতে সাড়ে তিনশ না পার হয় সেদিকে লক্ষ্য রেখেছিল ব্যাটসম্যানরা। সেজন্য সুযোগ থাকার পরও শেষ দিকে ইংল্যান্ড ইচ্ছে করে ধীরে ব্যাট করেছে। যাতে নেট রানরেটে নিউজিল্যান্ড সমস্যায় না পড়ে। সেই পরিকল্পনা নিয়েই ৩০৫ রানে গিয়ে থামে ইয়ন মরগানরা।’

এছাড়া তিনি তার স্বপক্ষে আরও যুক্তি দেখান, ‘চার উইকেট হারানো নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের পরে জো রুট ও আদিল রশিদকে দিয়ে বল করিয়েছে ইংল্যান্ড। যাতে করে কিউইরা কম ব্যবধানে হারে। কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে আউট করা হয়। অথচ পরে দেখা যায় বলটি স্ট্যাম্পের অনেক উঁচু দিয়ে যাচ্ছিল।’

আহাস/ক্রী/০০৭