Download WordPress Themes, Happy Birthday Wishes

নাটকীয় ফাইনাল জিতে ব্রাজিলের শিরোপা উল্লাস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দীর্ঘ এক যুগ পর ব্রাজিল আবার জিতে নিয়েছে কোপা আমেরিকার শিরোপা । অর্জন করেছে ল্যাটিন আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্ব । নিজেদের মাটিতে অনুষ্ঠিত আসরের ফাইনালে পেরুকে হারিয়ে সেলেকাওরা জয় করেছে নিজেদের ইতিহাসের নবম কোপা আমেরিকার ট্রফি ।

সোমবার বাংলাদেশ সময় রাত দুইটায় রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয় ব্রাজিল আর পেরু । অনেক নাটকীয়তার মাঝে ব্রাজিল ম্যাচটি জিতে নিয়েছে ৩-১ গোল । সেই সাথে মেতেছে শিরোপা উল্লাসে । ২০১২ সালের পর এই প্রথম কোপা আমেরিকার শিরোপা জিতেছে ব্রাজিল । আর ২০১৩ সালের কনফেডারেশন্স কাপের পর এই প্রথম ব্রাজিওলিয়ানরা জিতেছে কোন আন্তর্জাতিক শিরোপা ।

ম্যাচের পাঁচ মিনিটে জেসুসের দারুণ পাসে গোল করেন তরুণ এভারটন । এই টুর্নামেন্টে দারুণ খেলা গ্রেমিও তারকা এভারটনের তৃতীয় গোল ছিল আসরে ।

৪৪ মিনিটে ডি বক্সের মধ্যে থিয়াগো সিলভার হাতে বল লাগলে রেফারি পেনাল্টি দেন । ভিএআর দেখে পাওয়া এই পেনাল্টি থেকে গোল শোধ করেন পেরুর পাওলো গেরেরো ।

পুরো আসরে ব্রাজিল এই প্রথম গোল হজম করেছে ।

প্রথমার্ধের অতিরিক্ত সময়েই আবার এগিয়ে যায় ব্রাজিল । আর্থারের পাস থেকে দারুণ এক কোনাকুনি শটে গোল করেন ম্যানচেস্টার সিটির তারকা গ্যাব্রিয়েল জেসুস । ফলে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল ।

৭০ মিনিটে প্রতিপক্ষের ডিফেন্ডার কার্লোস সামব্রানোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন জেসুস।

খেলার ৯০ মিনিটে তৃতীয় আর শেষ গোল করে ব্রাজিল । ডিফেন্ডার সামব্রানো ডি-বক্সে এভাটনকে কে ধাক্কা দিয়ে ফেলে দিলে পেনাল্টি দেন রেফারি। ভিডিও রিভিউ দেখে সিদ্ধান্ত নিশ্চিত করেন তিনি । পেনাল্টি থেকে গোল করেন রিচার্লিশন । আর তাতেই ৩-১ গোলের দারুণ জয়ে শিরোপা পাওয়ার উল্লাসের মাতে ব্রাজিল ।

কোচ টিটের অধীনে এই প্রথম কোন আন্তর্জাতিক শিরোপা জিতেছে ব্রাজিল ।

আহাস/ক্রী/০০১