Download WordPress Themes, Happy Birthday Wishes

‘ওয়ান ম্যান শো’তেই বিশ্বকাপ যাচ্ছে নিউজিল্যান্ডের ঘরে !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে ইংল্যান্ড আর নিউজিল্যান্ড । লন্ডনের বিখ্যাত লর্ডস স্টেডিয়ামে ১২তম একদিনের বিশ্বকাপের ফাইনাল শুরু হবে রবিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ।

একদিনের বিশ্বকাপ ক্রিকেটে এখন পর্যন্ত শিরোপা জিততে পারে নি ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ড । আগে তিনবার ফাইনাল খেলে প্রতিবার হেরেছে ইংল্যান্ড ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের কাছে । অন্যদিকে ২০১৫ সালে প্রথমবার ফাইনালে উঠে অস্ট্রেলিয়ার কাছে রানার্স আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে নিউজিল্যান্ডের । অর্থাৎ ক্রিকেট বিশ্ব এবার যে নতুন বিশ্বচ্যাম্পিয়ন পাচ্ছে , তাতে কোন সন্দেহ নেই ।

বিশ্বকাপ ফাইনালে সম্ভাবনার বিচারে জয়ের পাল্লা ভারী ইংল্যান্ডের দিকেই । ইয়ান মরগানের নেতৃত্বে ইংলিশরা অনেকদিন ধরেই র‍্যাংকিংয়ের সেরা দল । চলতি বিশ্বকাপে মাঝের কিছু সময় ছাড়া তারা খেলেছে সেরাটাই । দলের জেসন রয় , জো রুট , জনি বেয়ারস্টোরা আছেন সেরা ফর্মে । আছে বেন স্টকসের মত কার্যকর অল রাউন্ডার । জোফরা আর্চার , মার্ক উড আর আদিল রাশিদরা বল হাতে দুরন্ত । সব মিলিয়ে রবিবারের ফাইনালে ফেভারিট কিন্তু ইংল্যান্ড । তার উপর নিজের ঘরের মাঠে নিজের দর্শকদের সামনে পরিচিত পরিবেশে খেলা । সব মিলিয়ে বিশ্বকাপ জয়ের জন্য ইংল্যান্ডের সামনে এখন দারুণ সুযোগ ।

অন্যদিকে নিউজিল্যান্ড দলে আছেন একজন কেইন উইলিয়ামসন । যিনি বলতে গেলে একটি মাঝারি মানের দলকে একা টেনে নিয়ে এসেছেন ফাইনালে । বিশ্বকাপ শুরুর আগেও যা কেউ ভাবে নি । কিন্তু এই দলটাই যেভাবে সেমিতে ভারতের মত দলকে হারিয়েছে , তাতে ইংল্যান্ডের বিপক্ষে কিউইদের পিছিয়ে রাখার কোন যুক্তি নেই ।

এবারের বিশ্বকাপের আট ম্যাচে দুইটি সেঞ্চুরি আর দুইটি হাফ সেঞ্চুরিসহ উইলিয়ামসন করেছেন ৫৪৮ রান । কিন্তু সবচেয়ে বড় কথা , নেতৃত্বের গুনে তিনি এই বিশ্বকাপের সেরা ।

এবার বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যানের তালিকায় নিউজিল্যান্ডের হয়ে উইলিয়ামসনই আছেন সবার ওপরে। তিনি আট ম্যাচ ব্যাটিং করে দুই সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিসহ ৯১.৩৩ গড়ে ৫৪৮ রান করেন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাটিংই করা লাগেনি উইলিয়ামসনের। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে নিউজিল্যান্ডের দ্বিতীয় সেরা (৪০ রান) রান সংগ্রাহক তিনি। আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ম্যাচে অপরাজিত ৭৯ রান করেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ম্যাচে ২৪১ রানের টার্গেটে খেলতে নেমে ৮০ রানেই ৪ উইকেট ও ১৩৭ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর উইলিয়ামসন অপরাজিত ১০৬ রান করে একাই ম্যাচ জেতান। কি কঠিন পরিস্থিতি তৈরি হয়েছিল। সেই পরিস্থিতি সামাল দেন উইলিয়ামসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পরের ম্যাচেও সেঞ্চুরি (১৪৮ রান) করেন তিনি। উইলিয়ামসনই ম্যাচগুলো জেতাতে থাকেন। এরপর উইলিয়ামসন যে ম্যাচগুলোতে নিজেকে মেলে ধরতে পারেননি সেই ম্যাচগুলোতেই হারে নিউজিল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে ৪১, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪০, ইংল্যান্ডের বিপক্ষে ২৭ রান করে উইলিয়ামসন। ম্যাচগুলোতে হারে নিউজিল্যান্ড। তবে সেমিফাইনালে অসাধারণ ক্যারিশমা দেখান উইলিয়ামসন।

সব মিলিয়ে বিশ্বকাপ জয়ের জন্য উইলিয়ামসনের উপরেই যে নির্ভর করবে নিউজিল্যান্ড তাতে কোন সন্দেহ নেই ।

ভারতের বিপক্ষে ম্যাচের শুরুতেই দুটি উইকেট পড়ে যাওয়ার পর রস টেইলরকে নিয়ে এগিয়ে যান উইলিয়ামসন। গুরুত্বপূর্ণ মুহূর্তে ৬৭ রানের ইনিংস উপহার দেন। যে ইনিংস নিউজিল্যান্ডকে শেষ পর্যন্ত জয় এনে দেয়ায় বিশেষ ভূমিকা রাখেন। উইলিয়ামসনের নেতৃত্বে এবার বিশ্বকাপের ফাইনালেও খেলছে নিউজিল্যান্ড। আজ ফাইনালে উইলিয়ামসনের সাথে অভিজ্ঞ রোস টেইলর আর গাপটিলরা জ্বলে উঠলে ইংল্যান্ডের জন্য বিশ্বকাপ জয় কঠিন হবে ।

যদিও ফাইনালের আগে ইংল্যান্ডকে ফেভারিট মেনে নিয়ে উইলিয়ামসন জানিয়েছেন , ‘ হতে পারি ফাইনালে আমরা আন্ডার ডগ । আমরা যে প্রজাতির ডগই (কুকুর) হইনা কেন, ফাইনালে নিজেদের সেরাটা উপহার দিতে চাই। আমি বহুদিন ধরে দেখে এসেছি, যে কেউ যে কাউকে হারাতে পারে। সেটা যে জাতির কুকুরই হোক না কেন! ‘

তিনি বলেন , ‘ আমরা ম্যাচ শেষে উৎসব করতে চাই । আর সেটা জিতেই করা সম্ভব । ‘
দুই দলের মুখোমুখি লড়াইয়ে ইংল্যান্ডের বিপক্ষে কিন্তু এগিয়ে নিউজিল্যান্ড । । ১৯৭৩ থেকে এ পর্যন্ত মুখোমুখি ৯০ ওয়ানডের ৪৩টিতে জিতে এগিয়ে নিউজিল্যান্ড, ইংল্যান্ডের জয় ৪১। টাই ২। পরিত্যক্ত ৪। সার্বিকভাবে বিশ্বকাপের পরিসংখ্যানেও এগিয়ে কিউইরা।

৪৪ বছরের বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত ৯ দেখায় ৫ জয় তাদের। ইংল্যান্ডের জয় ৪টি। ওয়েলিংটনে গতবার (২০১৫) ইংলিশদের মাত্র ১২৩ রানে গুটিয়ে দিয়ে ৮ উইকেটের বড় জয় পেয়েছিল নিউজিল্যান্ড। তবে এবার চেস্টার লি স্ট্রিটে লীগপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচেই প্রতিশোধ নেয়া মরগানবাহিনীকে লর্ডসের ফাইনালে আজ বাড়তি আত্মবিশ্বাস যোগাবে।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ – জেসন রয় , জনি বেয়ারস্টো , জো রুট , ইয়াম মরগান , বেন স্টকস , জশ বাটলার , ক্রিস ওকস , লিয়াম প্লাংকেট , আদিল রশিদ , জোফরা আর্চার , মার্ক উড

নিউজিল্যান্ড সম্ভাব্য একাদশ – মারটিন গাপটিল , কলিন মুনরো , কেইন উইলিয়ামসন , রোস টেইলর , টম ল্যাথাম , জেমস নিশাম , কলিন ডি গ্র্যান্ডহোম , মিচেল স্যান্টনার , ম্যাট হেনরি , ট্রেন্ট বোল্ট , লকি ফার্গুসন

আহাস/ক্রী/০০২