Download WordPress Themes, Happy Birthday Wishes

অস্ট্রেলিয়া নয় , ফাইনালে যাচ্ছে ইংল্যান্ড !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড । গত আসরেও ফাইনালে খেলেছিল তারা অস্ট্রেলিয়ার বিপক্ষে । এবারেও কি তেমনই হচ্ছে ? সেটা অবশ্য বোঝা যাবে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের দ্বিতীয় সেমি ফাইনাল শেষ হবার পর । ম্যাচটি বার্মিংহ্যামে এজবাস্টনে শুরু হবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ।

চলতি বিশ্বকাপের শুরু থেকেই শিরোপার জন্য হট ফেভারিট ছিল ইংল্যান্ড । ইয়ান মরগানের নেতৃত্বে গত এক বছরের বেশী সময় ধরে ইংল্যান্ড খেলছে স্বপ্নের ক্রিকেট । বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে তাদের জুড়ি মেলা ভার । যার ফলশ্রুতিতে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ইংরেজরা আছে এক নাম্বারে । বিশ্বকাপে দারুণ শুরুর পর একটা সময়ে ছন্দ হারালেও সময়মত নিজেদের ফিরে পাওয়া ইংল্যান্ড অস্ট্রেলিয়ার জন্য কঠিন প্রতিপক্ষ হবে সন্দেহ নেই ।

অন্যদিকে অস্ট্রেলিয়া সব সময়ের বিশ্বকাপ ফেভারিট । যেখানে ইংল্যান্ডের তিনবার ফাইনালে খেলা সেরা সাফল্য , সেখানে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে পাঁচবার । গত পাঁচ আসরে চারবার শিরোপা জিতে অস্ট্রেলিয়া নিজেদের প্রমাণ করেছে অপ্রতিদ্বন্দ্বী হিসেবে । যদিও গত বছর স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নারের নিষেধাজ্ঞার পর একটা লম্বা সময় তাদের পারফর্মেন্স ছিল হতাশাজনক । কিন্তু চলতি বছরের শুরু থেকে অর্থাৎ বিশ্বকাপের আগেই নিজেদের স্বরূপে ফিরেছে অজিরা । আর ডেভিড ওয়ার্নার তো আছেন সেরা ফর্মে । নয় ম্যাচে ৬৩৮ রান করে তিনি আছেন সেরার তালিকায় দ্বিতীয় অবস্থানে । অন্যদিকে সমান ম্যাচে ২৬ উইকেট নিয়ে মিচেল স্টার্ক আছেন বোলারদের তালিকায় সেরার অবস্থানে । ইংল্যান্ডের বিপক্ষে এই দুইজনের উপরেই অজিদের মুল ভরসা ।

যদিও সেমি ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলের জন্য আছে বড় দুঃসংবাদ । এই ম্যাচে খেলতে পারছেন না অন্যতম সেরা ব্যাটসম্যান উসমান খাজা আর অল রাউন্ডার মার্কাস স্টয়নিস । সন্দেহ আছে গ্লএন ম্যাক্সওয়েলের খেলা নিয়ে । সব মিলিয়ে ভাঙ্গাচোরা অজি স্কোয়াডে আজ বিশ্বকাপ অভিষেক হচ্ছে পিটার হ্যান্ডসকম্বের ।

সেমি ফাইনালে অজিদের আছে বিস্ময়কর সাফল্য ।  অস্ট্রেলিয়া তাদের শেষ সাতটা বিশ্বকাপ সেমিফাইনালে হারেনি। যদিও ১৯৯৯ সালের বিশ্বকাপ সেমিফাইনাল তারা টাই করলেও শেষ পর্যন্ত রান রেটের দৌলতে ফাইনালে চলে গিয়েছিল। 

অন্যদিকে ইংল্যান্ড দলে কোন ইনজুরি সমস্যা নেই । ফলে তারা নামছে সেরা একাদশ নিয়েই । তার উপর এজবাস্টনে গত দশ ম্যাচের একটিতেও হারে নি ইংল্যান্ড । আজকেও সে ধারা বজায় থাকবে কিনা সেটা সময়েই বলে দেবে ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ১২টি ওয়ানডের ১০টিই জিতেছে ইংল্যান্ড।  সব মিলিয়ে সেমি ফাইনালে কিন্তু ফেভারিট থাকছে স্বাগতিকরাই । 

চলতি বিশ্বকাপে ৯ ম্যাচে সাত জয় পেয়েছে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ড জিতেছে ছয় ম্যাচে । দুই দলের মুখোমুখি দেখাতেও জিতেছে অস্ট্রেলিয়া । কিন্তু সেমি ফাইনাল ম্যাচ সম্পূর্ণ ভিন্ন । এখানে মানসিক চাপ ধরে রাখাই মুল কথা । যেখানে এগিয়ে থাকার কথা অজিদের । কিন্তু এই ইংল্যান্ড দল আবার ভিন্ন মাত্রার । তাদের দলে জোফরা আর্চার , জেসন রয় , জো রুট আর বেন স্টকসরা ম্যাচ উইনার হিসেবে অনেক বেশী উজ্জ্বল । যে কারণে আজকের ম্যাচে ইংলিশরা জয় নিয়ে ফাইনালে পৌঁছে গেলে সেটা কোন দুর্ঘটনা হবে না । বরং আসরের শুরু থেকে চলে আসা ভাবনা সত্য প্রমাণ হবে ।

আহাস/ক্রী/০০৩