Download WordPress Themes, Happy Birthday Wishes

অস্ট্রেলিয়ার বিদায়ে সাকিবের সেরা হওয়া নিশ্চিত !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে আগেই উঠে গেছে নিউজিল্যান্ড । বৃহস্পতিবার পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ হিসেবে নাম লিখিয়েছে স্বাগতিক ইংল্যান্ড । আগামী রবিবার ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপের ফাইনাল । এই দুই দলের কেউই এখনও ওয়ানডে বিশ্বকাপ পায় নি । অর্থাৎ ১২তম বিশ্বকাপের শিরোপা যাচ্ছে নতুন কোন দলের কাছে ।

বিশ্বকাপ তো যাচ্ছে ইংল্যান্ড অথবা নিউজিল্যান্ডের ঘরে । কিন্তু বিশ্বকাপের সেরা খেলোয়াড় হচ্ছেন কে ? এমন সম্ভাবনায় কিন্তু বাংলাদেশের জন্য আছে দারুণ সুখবর । কারণ ইংল্যান্ড যেমন বিশ্বকাপের দ্বিতীয় সেমিতে হারিয়েছে অস্ট্রেলিয়াকে , তেমনি নিউজিল্যান্ড হারিয়েছে ভারতকে । আর অস্ট্রেলিয়া এবং ভারতের বিদায়ে ভাগ্য খুলে গেছে বাংলাদেশের সাকিব আল হাসান ।

এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশী ৬৪৮ রান করেছেন ভারতের রোহিত শর্মা । তিনি খেলেছেন সেমিসহ নয়টি ম্যাচ । ৮১.০০ গড়ে করেছেন পাঁচটি সেঞ্চুরি ।

অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার দশ ম্যাচে করেছেন ৬৪৭ রান । তার সেঞ্চুরি সংখ্যা তিনটি আর হাফ সেঞ্চুরি তিনটি । তার গড় ৮৯.৩৬ ।

অন্যদিকে সেরা রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান । আট ম্যাচে তিনি করেছেন ৬০৬ রান । আছে দুইটি সেঞ্চুরির সাথে পাঁচটি হাফ সেঞ্চুরি । এছাড়া ব্যাটিং গড়ে তিনি সবার থেকে এগিয়ে । সাকিবের গড় ৮৬.৫৭ ।

আসরে সাকিবের চেয়ে গড়ে এগিয়ে কেবল নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন ৯১.৩৩ । তার আছে দুইটি করে সেঞ্চুরি আর হাফ সেঞ্চুরি । উইলিয়ামসনের নামের পাশে আছে ৫৪৮ রান ।

সেরা চারে থাকা ব্যাটসম্যানের মধ্যে ফাইনালে আছেন শুধু উইলিয়ামসন । ফলে তার সামনে আছে সবাইকে ছাড়িয়ে যাবার সুযোগ । কিন্তু সচরাচর ফাইনালের হিসেব সাধারণত টুর্নামেন্ট সেরা নির্বাচনে আসে না । ফলে সবাইকে ছাড়িয়ে গেলেও উইলিয়ামসন বিশ্বকাপের সেরা হচ্ছেন তাতে কোন নিশ্চয়তা নেই ।

এদিক থেকে বরং সাকিবের সম্ভাবনা এখন সবচেয়ে বেশী । কারণ ছয় শতাধিক রানের সাথে সাকিবের আছে ১১টি উইকেট । তার মধ্যে আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচে পাঁচ উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন তিনি ।

এবারের বিশ্বকাপে সেরা বোলারের তালিকায় শীর্ষে আছেন ২৭ উইকেট নিয়ে মিচেক স্টার্ক । তিনি বরং হতে পারেন সাকিবের জন্য বড় চ্যালেঞ্জ । কারণে এক বিশ্বকাপের সবচেয়ে  বেশী উইকেট নেয়ার রেকর্ড এখন তার । ২০১৫ সালের বিশ্বকাপেও সেরা খেলোয়াড় ছিলেন  স্টার্ক । 

২০টি উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশের মোস্তাফিজুর রহমান । তার কেউ বিশ্বকাপের ফাইনালে নেই ।

তবে তৃতীয় স্থানে থাকা ১৯ উইকেটের মালিক জোফরা আর্চার আর ১৮ উইকেটের মালিক লকি ফার্গুসন আছেন ফাইনালে । কিন্তু তাদের পক্ষেও এবারের আসরের সেরা খেলোয়াড়ের সম্মান পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে ।

সব মিলিয়ে অল রাউন্ড পারফর্মেন্সে সাকিব তার প্রতিপক্ষের চেয়ে অনেক এগিয়ে । কাজেই এবারের বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার সাকিব ছাড়া অন্য কেউ পেলে সেটা হবে অবাক হবার মত বিষয় । 

আহাস/ক্রী/–১