Download WordPress Themes, Happy Birthday Wishes

রুবেলকে নিয়েই ভারতের বিপক্ষে লড়াইয়ে নামছে বাংলাদেশ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দারুণ গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ আর ভারত । দুইবারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে ‘ডু আর ডাই’ ম্যাচটি বাংলাদেশের জন্য অস্তিত্বের লড়াই । মঙ্গলবার এডবাজস্টনে যা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ।

এই মুহূর্তে সাত ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া ভারত সেমি ফাইনালের পথে এক পা বাড়িয়ে রেখেছে আগেই । অন্যদিকে সমান ম্যাচে সাত পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে সাতে । আজকের ম্যাচ হেরে গেলেই বাংলাদেশের জন্য সেমি ফাইনালের স্বপ্ন শেষ হয়ে যাবে । ফলে এই ম্যাচে বাংলাদেশের সামনে জয় ছাড়া আসলেই কোন পথ নেই ।

সোমবার বাংলাদেশ দল অনুশীলন করেছে পুরো সেশন । সুখবর হচ্ছে , মাহামুদুল্লাহ রিয়াদ সেই অনুশীলনে ছিলেন স্বাভাবিক ছন্দে । খানিকক্ষণ ওয়ার্মআপ করার পর ব্যাট প্যাড পরে নেটে নামেন তিনি । পেস, স্পিন সব রকমের বল সামলে টানা এক ঘণ্টা ব্যাটিং করেছেন তিনি। ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারার অনুশীলনও করেছেন সাবলীলভাবে।

যদিও মাহামুদুল্লাহর মাঠে নামার বিষয়ে ফিজিও ম্যাচের আগে তার চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন , কিন্তু ধারণা করা হচ্ছে মাহামুদুল্লাহ আজ খেলছেন ।

মাহামুদুল্লাহর ফেরা মানেই বাংলাদেশের শক্তি বেড়ে যাওয়া । বিশেষ করে মিডল ও লেট অর্ডারে রিয়াদ অনেক বড় নির্ভরতার নাম। আইসিসির যেকোনো আসর তথা বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফিতে এখন পর্যন্ত বাংলাদেশের অন্যতম সেরা পারফরমার রিয়াদ।

এদিকে এজবাস্টনে বাংলাদেশ আজ খেলতে নামতে পারে চার পেসার নিয়ে । কারণ ভারতীয় দল স্পিনের বিপক্ষে সব সময়েই ভালো । আর তাছাড়া ভারতীয় টপ অর্ডারে বাঁহাতিদের অতো ছড়াছড়ি না থাকায় অফ স্পিনারদের কার্যকর হওয়ার সম্ভাবনাও কম।

এই কারণে বাংলাদেশ দলে আজ আরেকটি সুযোগ পেতে পারেন রুবেল হোসেন । আর তেমন হলে বাদ পড়তে যাচ্ছেন মেহেদি হাসান মিরাজ । যেহেতু ফর্মের বিচারে এই মুহূর্তে এগিয়ে মোসাদ্দেক হোসেন দলে সুযোগ পাবেন ।

আসলে এজবাস্টনের মাঠের এক দিকের বাউন্ডারির আকার মাত্র ৫৯ মিটার। আগের দিন ইংল্যান্ডের বিপক্ষে ভারতের দুই স্পিনার কুলদীপ যাদব আর  ইউজবেন্দ্র চাহাল  সেদিক দিয়েই দিয়েছেন প্রচুর রান। ছোট বাউন্ডারিতে স্পিনারদের কার্যকারিতা নিয়ে প্রশ্ন থাকায় একজন বাড়তি পেসার একাদশে নেওয়ার আলোচনা চলছে জোরালোভাবে।

আবার এমন হতে পারে , রুবেলের সাথে মিরাজ আছেন একাদশে । সেই ক্ষেত্রে একাদশের বাইরে থাকতে হতে পারে মোহাম্মদ সাইফউদ্দিনকে । আসলে ভারতের বিপক্ষে একাদশ নিয়ে এখনও বেশ দুশ্চিন্তায় আছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট ।

রুবেল এই বিশ্বকাপে এখনও পর্যন্ত একটি ম্যাচ খেলেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচে ৯ ওভারে ৮৩ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

অন্যদিকে ভারত ইংল্যান্ডের কাছে সর্বশেষ ম্যাচে হেরে যাওয়া ভারতের একাদশে আসছে একটি পরিবর্তন । ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে খুব একটা ভালো পারফরমেন্স করতে পারেননি ভারতের দুই লেগ স্পিনার ইউজবেন্দ্র চাহাল আর কেদার যাদব । জনে মিলে ২০ ওভার করে মোট ১৬০ রান দিয়ে উইকেট তুলতে পেরেছেন মাত্র একটি। তাই তাদের এই খারাপ পারফরমেন্সে কপাল খুলতে যাচ্ছে বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার।

ভারতীয় একাদশ – রোহিত শর্মা , লোকেশ রাহুল , বিরাট কোহলি , ঋষভ পান্ট , মহেন্দ্র সিং ধোনি , কেদার যাদব , হার্দিক পাণ্ডেয়া , মোহাম্মদ শামি , কুলদ্বীপ যাদব, রবীন্দ্র জাদেজা/ইউজবেন্দ্র চাহাল , জাশপ্রিত বুমরাহ

বাংলাদেশ একাদশ- তামিম ইকবাল খান , সৌম্য সরকার , সাকিব আল হাসান , মুশফিকুর রহিম , লিটন দাস , মাহামুদুল্লাহ রিয়াদ , মোসাদ্দেক হোসেন , মোহাম্মদ সাইফউদ্দিন , মেহেদি হাসান মিরাজ/রুবেল হোসেন , মাশরাফি বিন মুর্তজা , মোস্তাফিজুর রহমান

আহাস/ক্রী/০০৪