Download WordPress Themes, Happy Birthday Wishes

কলঙ্ক মাথায় নিয়েই মেসির চূড়ান্ত বিদায় !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

লিওনেল মেসি । বর্তমান সময়ে ফুটবল বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় তাতে কোন সন্দেহ নেই । বার্সেলোনার হয়ে ক্লাব ফুটবলে সবকিছু জয় করা মেসিকে ‘সেরা’ মানতে আপত্তি নেই কারো । কিন্তু প্রশ্নটা যখন আসে আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে মেসির সাফল্যের , সেখানেই যেন থমকে যায় ভক্তরা । প্রায় ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে একটি শিরোপা জিততে না পারার বেদনা শুধু মেসিকে না , পোড়ায় তার কোটি কোটি ভক্তকে ।

বুধবার মেসি আরেকবার ব্যর্থ হয়েছেন । ব্রাজিলে চলমান কোপা আমেরিকা ফুটবলের সেমি ফাইনাল থেকে বিদায় নিয়েছে আসরের দ্বিতীয় সর্বাধিক ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা । সেটাও চিরশত্রু স্বাগতিক ব্রাজিলের কাছে ০-২ গোলে ।

এবারের আসরের শুরু থেকেই আর্জেন্টিনা ছিল ছন্নছাড়া । প্রথম ম্যাচেই কলম্বিয়ার কাছে গ্রুপ পর্বে হেরে এবারের যাত্রা শুরু তাদের । এরপর কোনমতে একটি ড্র আর জয় নিয়ে ওঠে কোয়ার্টার ফাইনালে । সেখানে বেশ ভালো খেলেই হারায় ভেনেজুয়েলাকে । কিন্তু সেমিতে তাদের দৌড় শেষ হয় ব্রাজিলের উজ্জীবিত ফুটবলের কাছে হেরে ।

এবারের আসরে মেসির পারফর্মেন্স ছিল চরম হতাশার । পাঁচ ম্যাচে গোল পেয়েছেন একটি , সেটাও পেনাল্টিতে । পুরো আসরে একটি অ্যাসিস্ট নেই আর্জেন্টিনার কথিত ‘খুদে যাদুকর’ এর পা থেকে । সেমিতেও ব্রাজিলের বিপক্ষে করেছেন একাধিক সুযোগ মিস । সব মিলিয়ে আসরে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বাজে খেলোয়াড় ছিলেন মেসি ।

অথচ দলের নেতা হিসেবে মেসির উপরেই ছিল দলকে চালাবার দায়িত্ব । কিন্তু নেতা হিসেবে মেসি বরাবরের মত ব্যর্থ । আসলে মেসি যে বার্সেলোনার সতীর্থদের ছাড়া একেবারেই অকার্যকর , সেটা তিনি প্রমাণ করে চলেছেন বারবার ।

পাঁচবারের ব্যালন জেতা মেসি কোপা আমেরিকার পাঁচটি আর বিশ্বকাপ খেলেছেন চারটি । যেখানে তিনটি কোপা আর একবার একবার বিশ্বকাপের ফাইনালে খেলা তার সর্বোচ্চ সাফল্য । অথচ মেসি যদি নেতা হতেন , তবে এসব ফাইনালের অন্তত তিনটি জিততে পারত আর্জেন্টিনা । কিন্তু পারে নি একজন যোগ্য নেতার অভাবে । যেমন পেরেছেন মারিও ক্যাম্পস আর দিয়াগো ম্যারাডোনা ।

এই কারণেই মেসিকে জাতীয় দল থেকে অবসরে যাওয়ার দাবী উঠেছে অনেক আগেই । কোপা আমেরিকার আসর চলার সময়েই এই দাবী তোলেন আর্জেন্টিনার ১৯৭৮ আলের বিশ্বকাপ জয়ের নায়ক মারিও ক্যাম্পস । কার্লোস বিলার্ডো , ম্যারাডোনা , ক্লদিও ক্যানিজিয়ার মত লিজেন্ডরা এমন দাবী জানিয়েছেন কয়েকবার ।

মেসি নিজেও অবশ্য জাতীয় দল থেকে অবসরের নাটক করেছেন একাধিকবার । ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হারের পর অবসরের ঘোষণা দেন এলএম-টেন । যদিও ফিরে আসেন কিছুদিন পরেই । রাশিয়া বিশ্বকাপের পরেও ছিলেন সাময়িক অবসরে । কিন্তু কোপার আগে আবার ফিরেছেন শুধু আন্তর্জাতিক শিরোপা জিততে না পারার কলংক ঘোচাতে ।

কিন্তু এবারেও ব্যর্থ হয়েছেন মেসি । এখন তাই সবার মনে প্রশ্ন , কি করবেন মেসি ? আবারও কি অবসরের ঘোষণা দেবেন ? নাকি আন্তর্জাতিক শিরোপার আশায় দলের বোঝা হয়ে থেকে যাবেন ?

বিশেষজ্ঞদের ধারণা , মেসি নিজে অবসরে চলে গেলে সেটাই হবে সম্মানজনক । নইলে আর্জেন্টিনা দল থেকে যে কোন মুহূর্তে বাদ পড়তে পারেন তিনি । 

মারিও ক্যাম্পস তো  আহবান করেছেন , ‘মেসিকে এখন দল থেকে বিশ্রামে রাখা হউক । সে দলের কোন উপকার করতে পারছে না । এখন মেসিকে ছাড়াই আর্জেন্টিনার খেলা উচিৎ । আর যাই হক , এখনকার চেয়ে  বাজে ফুটবল খেলবে না মেসি । ‘ 

আহাস/ক্রী/০০২