Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বরেকর্ড গড়লো আফগানিস্তান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান ওয়ানডে বিশ্বকাপে বাগে পেয়েও পাকিস্তানকে হারাতে পারে নি আফগানিস্তান । রুদ্ধশ্বাস ম্যাচে হেরে গেছে তিন উইকেটের ব্যবধানে । এই জয়ের ফলে পাকিস্তানের বিশ্বকাপের আশা টিকে আছে ভালভাবেই । অন্যদিকে আফগানিস্তান গড়েছে এক বিশ্বকাপ আসরে সবচেয়ে হারের বিশ্বরেকর্ড ।

শনিবার লিডসের হেডিংলিতে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করে ৫০ ওভারে নয় উইকেটে ২২৭ রান তোলে আফগানিস্তান । জবাবে ৪৯.৪ ওভারে সাত উইকেট হারিয়ে জয়ের জন্য ২৩০ রান তুলে নেয় পাকিস্তান ।

টার্গেট তাড়া করতে নেমে এক পর্যায়ে ১৫৬ রানে ছয় উইকেট হারায় পাকিস্তান । এই সময় শাদাব খানের সাথে পুরো ৫০ রানের জুটি গড়েন ইমাদ ওয়াসিম । কিন্তু ১৭ বলে ১১ রান করা শাদাবের আউটে আবার জমে যায় ম্যাচ ।

তবে ম্যাচের সেরা ইমাদ ওয়াসিম ছিলেন অবিচল । অষ্টম উইকেটে ওহাব রিয়াজের সাথে তিনি জুড়ে দেন অবিচ্ছিন্ন ২৪ রান । ইমাদ অপরজিত থাকেন ৪৯ রানে । তার ৫৪ বলের ইনিংসে ছিল পাঁচটি চার । পরিস্থিতির বিচারে এটি হয়ত পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের অন্যতম মুল্যবান ইনিংস বলে বিবেচিত হবে এক সময় ।

কম যান নি ওহাব রিয়াজ । তিনি খেলেন নয় বলে একটি করে চার আর ছক্কায় ১৫ রানের অপরাজিত সাহসী এক ইনিংস । যা ম্যাচ জিতিয়ে দেয় পাকিস্তানকে ।

আফগানিস্তানের এই হার ছিল দুর্ভাগ্যের । আম্পায়ারের ভুলে পাকিস্তানের অধিনায়ক সরফরাজ বেঁচে যান নিশ্চিত এলবি থেকে । রিভিউ না থাকায় আফগানিস্তানের পক্ষে আম্পায়ারের ভুল মেনে নেয়া ছাড়া উপায় ছিল না ।

এবারের আসরে এই নিয়ে আট ম্যাচে টানা হেরেছে আফগানিস্তান । যা কোন আসরে সবচেয়ে বেশি টানা হারের রেকর্ড । ১৯৯২ সালের বিশ্বকাপে টানা সাত ম্যাচে হেরেছিল জিম্বাবুয়ে । কিন্তু শেষ ম্যাচে ইংল্যান্ডকে নয় রানে হারিয়ে একটি জয় নিয়ে ফেরে তারা । সেবারের আসরে নয়টি দল খেলেছিল ।

আহাস/ক্রী/০০৪