Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশাল হারে রান রেটের মরণ ফাঁদে নিউজিল্যান্ড !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শুরু থেকে চলমান আইসিসি বিশ্বকাপে দুর্দান্ত খেলা নিউজিল্যান্ড হটাত করেই পড়ে গেছে শংকার মুখে । টানা দুই হারে এখন সেমি ফাইনালে খেলার ঝুঁকির মধ্যে আছে গতবারের ফাইনালিস্টরা । পাকিস্তানের কাছে হারের পর নিউজিল্যান্ড শনিবার অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ৮৬ রানের বিশাল ব্যবধানে । যা তাদের কিছুটা হলেও ফেলে দিয়েছে অনিশ্চয়তার শংকায় ।

লর্ডসে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করে অস্ট্রেলিয়া খুব বড় পুঁজি পায় নি । নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৩ রানের মাঝারি সংগ্রহ তোলে পাঁচবারের চ্যাম্পিয়নরা । কিন্তু এই রানটাই পাহাড় হয়ে দেখা দিয়েছে কিউইদের সামনে । মাত্র ৪৩.৪ ওভারে ১৫৭ রানে অল আউট হয় নিউজিল্যান্ড ।

রান তাড়া করতে নামা নিউজিল্যান্ডের হয়ে তৃতীয় উইকেটে সবচেয়ে বেশি ৫৫ রান যোগ করেন কেইন উইলিয়ামসন আর রস টেইলর । অধিনায়ক উইলিয়ামসন উইলিয়ামসন ৪০ আর টেইলর করেন ৩০ রান ।

দলের আর কেউ দায়িত্ব নিতে না পারায় বড় হার জোটে নিউজিল্যান্ডের ভাগ্যে ।

অসিদের পক্ষে ৯ ওভারে মাত্র ২৬ রান খরচায় ৪টি উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। ২টি উইকেট শিকার জেসন বেহরনডর্ফের।

এদিকে ম্যাচের শুরুতে ৯২ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপদে থাকা অস্ট্রেলিয়াকে সম্মানজনক পুঁজি এনে দেন উসমান খাজা আর এলেক্স ক্যারি । দুইজনে মিলে ষষ্ঠ উইকেটে যোগ করেন ১০৭ রান ।

খাজা ১২৯ বল মোকাবেলায় ৫ বাউন্ডারিতে ৮৮ রান করেন । আর ক্যারি করেন ৭২ বলে ১১টি চারে ৭১ রান ।

নিউজিল্যান্ডের হয়ে হ্যাট্রিক করেন ট্রেণ্ট বোল্ট । যা এবারের বিশ্বকাপের দ্বিতীয় হ্যাট্রিক । সব মিলিয়ে ৫১ রানে ৪টি উইকেট নেন এই পেসার। ২টি করে উইকেট নেন লুকি ফার্গুসন আর জেমস নিশাম।

আগেই সেমি নিশ্চিত করা অস্ট্রেলিয়া সবার উপরে আছে আট ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে । অন্যদিকে সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে নিউজিল্যান্ড । কিউইদের এই হারে কিছুটা হলেও বেড়েছে জটিলতা । কারণ শেষ ম্যাচে বাংলাদেশকে পাকিস্থান কিংবা বাংলাদেশ শেষ দুই ম্যাচে ভারত আর পাকিস্তানকে হারিয়ে দিলে তারাও হয়ে যাবে নিউজিল্যান্ডের সমান ১১ পয়েন্টের অধিকারী । অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে যদি ইংল্যান্ডের কাছেও হেরে যায় কিউইরা , সেই ক্ষেত্রে বাংলাদেশ কিংবা পাকিস্তানের সাথে রান রেটের সমীকরণে পড়ে যাবে দলটি ।

অর্থাৎ টানা দুই হারে এই মুহূর্তে কিছুটা হলেও অস্বস্তিতে আছে কেইন উইলিয়ামসের দল । যা আবার পাকিস্তান আর বাংলাদেশের জন্য ভাল খবর । তবে নিউজিল্যান্ড আবার শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দিলে ব্যাপারটা চলে যাবে অন্য হিসেবে । সেই ক্ষেত্রে বাদ পড়ে যেতে পারে ইংল্যান্ড । আর এখানেও সুবিধা নেয়ার অপেক্ষায় দাঁড়িয়ে পাকিস্তান আর বাংলাদেশ ।

আহাস/ক্রী/০০১