Download WordPress Themes, Happy Birthday Wishes

নিষিদ্ধ পৃথ্বী শকে খেলিয়ে বিপাকে ভারতীয় ক্রিকেট বোর্ড !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সম্প্রতি ডোপিং পরীক্ষায় ধরা পড়ে নিষিদ্ধ হয়েছেন ভারতের উঠতি তারকা পৃথ্বী শ । দুই দিন আগে তাকে নিষেধাজ্ঞার সাজা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) । যদিও তার এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে মার্চে । আর তারপর তিনি খেলেছেন আইপিএলে । যা নিয়ে এখন শুরু হয়েছে নতুন বিতর্ক ।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ডোপবিরোধী প্রোগ্রামের অধীনে গেল ফেব্রুয়ারি মাসে তিনি মূত্রের নমুনা জমা দিয়েছিলেন। এরপর পরীক্ষা-নিরীক্ষা করে সেখানে পাওয়া গেছে নিষিদ্ধ মাদকের উপস্থিতি। ফলে তাকে নিষেধাজ্ঞার সাজা দেয় বিসিসিআই ।

পৃথ্বীর নিষেধাজ্ঞার মেয়াদ আট মাসের। গেল ১৬ মার্চ থেকে কার্যকর হয়েছে শাস্তি। বিসিসিআই জানিয়েছে, ১৫ নভেম্বরের পর্যন্ত নিষিদ্ধ থাকলেও আগামী ১৫ সেপ্টেম্বর থেকে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারবেন তিনি।

শাস্তির মেয়াদ শুরুর তারিখ নিয়েই এখন সৃষ্টি হয়েছে নতুন বিতর্ক । কারণ ১৬ মার্চ থেকে পৃথ্বী নিষিদ্ধ হলে তার আইপিএলে খেলার কথা না । অথচ তিনি খেলেছেন চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষে । নিষিদ্ধ থাকাবস্থায় তাকে আইপিএলে খেলার অনুমতি দিয়ে আইন ভেঙ্গেছে বিসিসিআই ।

এদিকে পৃথ্বী শ’র বিষয় নিয়ে আবার জড়িয়ে যাচ্ছে ভারতের ক্রীড়া মন্ত্রনালয় । এই বিতর্কের মধ্যে ভারতের ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে , ডোপিং পরীক্ষা করার কোনও এক্তিয়ারই নেই বোর্ডের। ক্রিকেটারদের শাস্তি দেওয়া তো দূর কথা!

ভারতের বোর্ডের এক কর্মকর্তা বিতর্কের আগুনে ঘি ঢেলে বলেছেন , ‘ বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, খেলায় মার্চ মাস থেকে ও নিষিদ্ধ। সেই নিষিদ্ধ হওয়ার সময়েও ও আইপিএল খেলেছে। যদিও এটা শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হয়, তাহলেও এটা গ্রহণযোগ্য নয়।’

সব মিলিয়ে এখন পরিস্থিতি আসলেই জটিল । পৃথ্বী শর বিষয়টি নিয়ে খানিকটা হলেও বেকায়দায় বিসিসিআই । নিষিদ্ধ অবস্থায় আইপিএল খেলে পৃথ্বী অন্যায় করে থাকলে তার দায় এড়াতে পারছে না আইপিএলের আয়োজকরা ।

আহাস/ক্রী/০০৩