Download WordPress Themes, Happy Birthday Wishes

নিজেদের বানানো ফাঁদে পড়েছে শ্রীলংকাই !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে নিজেদের পাতা স্পিনের ফাঁদে পড়েছে শ্রীলংকাই । গ্যলে চলমান টেস্টের প্রথম ইনিংসে স্পিনের মায়াজালে তারা ঠিকই কাবু করেছে কিউইদের । কিন্তু নিজেরাও বাঁচতে পারে নি প্রতিপক্ষের স্পিনের ছোবল থেকে । যে কারণে দ্বিতীয় দিনের শেষে রীতিমত ধুঁকছে লংকানদের প্রথম ইনিংস ।

বৃহস্পতিবার গ্যল আন্তর্জাতিক স্টেডিয়ামে চলমান টেস্টের দ্বিতীয় দিনে নিউজিল্যান্ড অল আউট হয়েছে ২৪৯ রানে । আর দিনের শেষে শ্রীলংকার স্কোর বোর্ডে উঠেছে সাত উইকেটের খরচায় ২২৭ রান । অর্থাৎ তিন উইকেট হাতে রেখে ২২ রানে এখনও পিছিয়ে আছে লংকানরা ।

যদিও ব্যাট করতে নামা শ্রীলংকার অবস্থা আরও খারাপ হতে পারত । কারণ এক পর্যায়ে ১৬১ রানেই তারা হারায় সাত উইকেট । কুশল মেন্ডিস আর এঞ্জেলো ম্যাথিউজের দুইটি হাফ সেঞ্চুরি তাদের মান কিছুটা হলেও বাঁচিয়েছে । দুইজনে মিলে তৃতীয় উইকেটে যোগ করেছেন ৭৭ রান ।

কুশল করেন ৮৯ বলে সাতটি চার আর একটি ছক্কায় ৬৩ রান । আর ম্যাথিউজের ব্যাট থেকে আসে ৫০ রান । ৯৮ বল খেলে এই অল রাউন্ডার মেরেছেন কুশলের সমান সাতটি চারের সাথে একটি ছক্কা ।

পরবর্তী ১৮ রানে শ্রীলংকা হারায় আরও তিন উইকেট । অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ৬৬ রান যোগ করে লড়ে যাচ্ছেন নিরোশান ডিকওয়ালা এবং সুরাঙ্গা লাকমাল । দিনের শেষে অপরাজিত আছেন ডিকওয়ালা ৩৯ আর লাকমাল ২৮ রানে ।

এজাজ প্যাটেল বাম হাতের স্পিন জাদুতে নিয়েছেন পাঁচ উইকেট । মুলত তিনিই শ্রীলংকার গড়ে দেওয়া কন্ডিশনকে দারুণভাবে কাজে লাগিয়েছেন ।

এর আগে ২০৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করার পর শুরুতেই সুরঙ্গা লাকমালের শিকারে পরিণত হন নিউজিল্যান্ডের স্বপ্ন বহন করে চলা রস টেলর। দিনের দ্বিতীয় ওভারেই লাকমালের বলে ব্যাটের কানায় লাগিয়ে উইকেটের পেছনে নিরোশান ডিকভেলার হাতে ক্যাচ দিতে বাধ্য হন আগের দিন ৮৬ রানে ব্যাট করতে থাকা এই ব্যাটসম্যান। দ্বিতীয় দিন কোনো রানই যোগ করতে পারেননি টেলর। আউট হয়ে গেলেন সেই ৮৬ রানেই।

রস টেলর ফিরে যেতেই ধ্বস নামে নিউজিল্যান্ড ইনিংসের। ২০৫ থেকে ২৪৯, মাঝে ৪৪ রানের ব্যবধানে তারা হারালো বাকি ৫ উইকেটের। মিচেল সান্তনার ১৩ এবং ট্রেন্ট বোল্ট করেন ১৮ রান। ১৪ রান করে রানআউট হন টিম সাউদি।

প্রথম দিন কিউইদের আতঙ্ক ছিলেন আকিলা ধনঞ্জয়া। দ্বিতীয় দিন আতঙ্কে পরিণত হন সুরাঙ্গা লাকমাল। তিনি একাই নেন ৪ উইকেট। আকিলা ধনঞ্জয়া নেন ৫ উইকেট। একটি রানআউট।

আহাস/ক্রী/০০৫