Download WordPress Themes, Happy Birthday Wishes

কেটে গেছে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ভেন্যু নিয়ে সংশয়

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

২০২২ সালের কাতার বিশ্বকাপের বাছাই পর্ব শুরু হচ্ছে আর কিছুদিন পরেই । প্রাথমিক পর্ব পেরিয়ে বাংলাদেশ জায়গা করে নিয়েছে মূল বাছাইয়ে খেলার যোগ্যতা । ফলে বাংলাদেশের জাতীয় ফুটবল দলের সামনে এখন বিশ্বকাপ বাছাইয়ের কঠিন মিশন ।

বাংলাদেশ দল বিশ্বকাপ বাছাইয়ে খেলছে ‘ই’ গ্রুপে । এবারের বাছাই শুধু বিশ্বকাপের জন্য নয় , বরং একই সাথে হবে ২০২৩ সালের এশিয়া কাপের বাছাইও । বাংলাদেশের গ্রুপে আছে আগামী বিশ্বকাপের স্বাগতিক কাতার , প্রতিবেশী দেশ ভারত , ওমান আর আফগানিস্তান । আফগানিস্তান আর ভারত থাকায় এবারের বাছাই পর্বে বাংলাদেশের জন্য রয়েছে মর্যাদার প্রশ্ন ।

আগামী ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ আর এশিয়া কাপের বাছাই পর্বের অভিযান । ম্যাচটি আফগানিস্তানের জন্য হোম ম্যাচ । কিন্তু অনেক বছর ধরেই আফগানিস্তান নিরাপত্তার অভাবে খেলছে না নিজের দেশে । ফলে সংশয় ছিল বিশ্বকাপ বাছাইয়ে কোন দেশে তারা হোম ম্যাচ খেলবে ।

গতবার বিশ্বকাপ বাছাইয়ে আফগানিস্তান হোম ম্যাচ খেলেছিল ইরানে। এবার অবশ্য কাতারের রাজধানী দোহায় হোম ভেন্যু ঠিক করতে চেয়েছিল তাঁরা। তবে আফগানিস্তানের প্রস্তাবে রাজি হয়নি কাতার। ফলে সংশয় দেখা দেয় আবারও । কিন্তু শেষ পর্যন্ত ঠিক হয়েছে , নিরপেক্ষ ভেন্যু হিসেবে বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচটি হবে তাজিকিস্তানে। শুধু বাংলাদেশের বিপক্ষের ম্যাচ নয়, বিশ্বকাপ বাছাইপর্বে তাদের সবকটি হোম ম্যাচ হবে তাজিকিস্তানে। এমনটাই জানিয়েছেন আফগানিস্তান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক ফাজিল মোহাম্মদ সাহাব।

এদিকে আসন্ন ম্যাচকে সামনে রেখে বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড কবে ঘোষণা করা হবে সেটা নিয়ে সৃষ্টি হয়েছে ধোঁয়াশা । এই মুহূর্তে কোচ জেমি ডে আছেন নিজ দেশ ইংল্যান্ডে । ইদুল আজহার পর তার বাংলাদেশে ফেরার কথা । তিনি এলেই স্কোয়াড ঘোষণার সম্ভাবনা বেশী ।

যদিও জেমি ডে স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন , ‘ ‘আমার স্কোয়াড তৈরি আছে। বাফুফেকে বলেছি তারা চাইলে আগেও ঘোষণা করতে পারে, পরেও পারে। সেটা নির্ভর করছে তাদের ওপরই।’

ইতোমধ্যেই বাংলাদেশের গ্রুপে থাকা ভারত নিজেদের স্কোয়াড ঘোষণা করলেও প্রস্তুতি শুরু করে নি । তবে তাদের জাতীয় দল আছে নিয়মিত খেলার মধ্যে । কিছুদিন আগেই তারা খেলেছে কন্টিনেন্টাল কাপে । এই ক্ষেত্রে শুধু পিছিয়ে বাংলাদেশ । অথচ প্রথম প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষেই বাংলাদেশের অতীত ইতিহাস ভাল না । আফগানদের বিপক্ষে মোট চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। লাল সবুজের দলের সেরা ফল ড্র, বাকি তিনবারই হেরেছে তাঁরা। সব মিলিয়ে এবারের বাছাই পর্বে বাংলাদেশের ফলাফল কেমন হয় সেটা নিয়েও আছে প্রশ্ন ।

জানা গেছে , আগামী ২৫ আগস্ট থেকে ঢাকায় শুরু হবে বাংলাদেশের অনুশীলন। এরপর সেপ্টেম্বরের প্রথমদিকে কাতারে একটি ট্রেনিং ক্যাম্প হওয়ার কথা রয়েছে জেমি ডের দলের।

আহাস/ক্রী/০০৫