Download WordPress Themes, Happy Birthday Wishes

অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়লেন ড্যানি আলাভেজ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

স্পব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতে নিয়েছে ব্রাজিল । সোমবার (বাংলাদেশ সময়) মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে পেরুকে হারিয়ে শিরোপা জিতেছে স্বাগতিকরা । সব মিলিয়ে ল্যাটিন আমেরিকার সেরা ফুটবল আসরে সেলেকাওদের এটি নবম শিরোপা ।

এদিকে ব্রাজিলের শিরোপা জয়ের মধ্য দিয়ে এক অনন্য বিশ্বরেকর্ড গড়েছেন ড্যানি আলাভেজ । ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার তার ক্যারিয়ারে জিতেছেন সব মিলিয়ে ৪০টি শিরোপা । ফুটবল ইতিহাসে এত বেশী শিরোপা আর কোন খেলোয়াড়ের নেই ।

বর্তমানে পিএসজিতে খেলা আলাভেজ অধিনায়ক হিসেবে এবার জিতেছেন কোপা আমেরিকা ট্রফি । ২০০৭ সালে কোপা জেতা ব্রাজিল দলেও ছিলেন তিনি । সেই আসরের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ গোলের জয়ে শেষ গোলটি ছিল তার । এবারেও আর্জেন্টিনার বিপক্ষে সেমি ফাইনালে ম্যাচের সেরা ছিলেন তিনি ।

ব্রাজিলের হয়ে ২০১৩ সালে জিতেছেন মহাদেশীয় সেরাদের সেরা আসর কনফেডারেশমস কাপ ।

আন্তর্জাতিক তিনটি শিরোপা ছাড়াও বার্সেলোনা, জুভেন্টাস ও সেভিয়ার হয়ে তিনটি চ্যাম্পিয়নস লিগ, ছয়টি লা লিগা, পাঁচটি কোপা দেল রে, পাঁচটি সুপার কোপা, দুটি উয়েফা কাপ, চারটি উয়েফা সুপার কাপ, তিনটি ক্লাব বিশ্বকাপ, একটি সিরি আ, একটি ইতালিয়ান কাপ জেতার স্বাদ পেয়েছেন আলভেজ।

সর্বশেষ পিএসজির হয়ে জিতেছেন দুটি লিগ ওয়ানের শিরোপা। এছাড়া একই ক্লাবের হয়ে জিতেছেন দুটি ফরাসি সুপার কাপ, একটি ফরাসি কাপ ও একটি লিগ কাপ।

সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ডে আলভেজের পরেই আছেন ওলেক্সান্ডার শোভকভস্কি। সাবেক ডায়নামো কিয়েভের ইউক্রেনিয়ান গোলরক্ষকের ঝুলিতে আছে ৩৬টি শিরোপা। আলভেসের সাবেক ক্লাব সতীর্থ ও বার্সার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি জিতেছেন ৩৫টি শিরোপা।

৩৪টি শিরোপা নিয়ে চতুর্থ স্থানে আছেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রায়ান গিগস। ৩৩ শিরোপা নিয়ে যৌথভাবে পঞ্চম স্থানে আছেন বার্সার সাবেক স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা।

সর্বশেষ কোপা আমেরিকায় আলাভেজ নির্বাচিত হয়েছে আসরের সেরা খেলোয়াড় ।

আহাস/ক্রী/০০৪