Download WordPress Themes, Happy Birthday Wishes

অধিনায়ক কোহলিকে স্থায়ীভাবেই বিদায় জানাচ্ছে বিসিসিআই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

হট ফেভারিট হয়েও আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সেমি ফাইনাল থেকে বিদায় নিয়েছে ভারত । যার রেশ ধরে দলের অধিনায়কত্ব হারানো প্রায় নিশ্চিত বিরাট কোহলির । তার বদলে ভারতের ওয়ানডে দলের নেতৃত্বের ভার স্থায়ীভাবে রোহিত শর্মার উপর দিতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ ।

নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের সেমি ফাইনাল থেকে ভারতের বিদায়ের পরেই চলছে কোহলির অধিনায়কত্ব নিয়ে কড়া সমালোচনা । দলের একাদশ নির্বাচন নিয়ে তার স্বেচ্ছাচারিতা নিয়ে উঠছে গুরুতর অভিযোগ । সেই সাথে দলে নিজের আলাদা গ্রুপ গড়ে তোলার অভিযোগ এসেছে কোহলির বিরুদ্ধে । যা নিয়ে এখন বিরক্ত বিসিসিআই ।

বিশেষ করে অধিনায়ক কোহলির সাথে সহ-অধিনায়ক রোহিতের দ্বন্দ্বের কথা শোনা যাচ্ছে জোরেশোরে । বলা হচ্ছে , দু’জনের দ্বন্দ্বের কারণেই ভারতকে এভাবে সেমিফাইনাল থেকে বাদ পড়তে হয়েছে! বিশ্বকাপ থেকে বাদ পড়ার পরই দলের মধ্যে অন্তর্কোন্দলের বিষয়টা প্রকাশ্যে চলে আসে। বিসিসিআইও এ বিষয়টা নিয়ে চিন্তায় রয়েছে। এবং তাদের সামনে সমাধান, ভারতীয় দলের মধ্যে নেতৃত্ব ভাগ করে দেয়া।

বিরাট কোহলি রঙ্গিন পোশাকে অধিনায়ক হিসেবে কখনই নিজেকে প্রমাণ করতে পারেন নি । ভারত তার নেতৃত্বে যা সাফল্য পেয়েছে সেটা দলের শক্তির কারণে । মুলত উইকেটের পেছনে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কোহলির জন্য ছিলেন বড় সহায়ক । সেই ধোনিও খুব বেশিদিন খেলায় থাকছেন বলে মনে হয় না । ফলে এখনই বিরাটের বিকল্প খুজে পেতে তৎপর বিসিসিআই ।

কোহলি যে অধিনায়ক হিসেবে একেবারেই সফল না , সেটা তার আইপিএলে আরসিবি’র নেতৃত্বের অবস্থা দেখলেই বোঝা যায় । সব মিলিয়ে বিরাটের বদলে রোহিতের হাতেই ভারতের ওয়ানডে দলের নেতৃত্ব দিতে চায় বিসিসিআই । বিরাটের অনুপস্থিতিতে রোহিত অতীতে নেতা হিসেবে সফলতা পেয়েছেন । সর্বশেষ এশিয়া কাপে রোহিতের নেতৃত্বেই শিরোপা জিতেছে ভারত ।

রোহিতের হাতে রঙিন পোশাকের নেতৃত্ব দেয়ার ব্যাপারে বিসিসিআাইয়ের এক কর্মকর্তা মিডিয়াকে বলেন, ‘পাকাপাকিভাবে রোহিতের হাতে ওয়ানডের নেতৃত্ব তুলে দেওয়ার সময় চলে এসেছে। আর এতে বর্তমান অধিনায়ক ও ম্যানেজম্যান্টেরও সমর্থন রয়েছে।’

আগের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া ইংল্যান্ডই হয়েছে এবারের আসরের চ্যাম্পিয়ন। গত চার বছর ধরেই এই বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা সাজিয়েছিলো তারা। বিসিসিআই’র ওই কর্মকর্তা মনে করেন ভারতেরও সময় এসেছে আগামী বিশ্বকাপ নিয়ে এখন থেকেই পরিকল্পনা সাজানোর।

তিনি আরও বলেন, ‘এখন সময় এসেছে আগামী বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা করার। আর এই পরিকল্পনার জন্য নতুন কাউকে দরকার। আমরা সবাই জানি, কিছু জায়গায় আবারো নতুনভাবে তাকাতে হবে। যার জন্য রোহিতই সবচেয়ে উপযুক্ত ব্যক্তি।’

আহাস/ক্রী/০০১