Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপ ব্যর্থতায় বদলে ফেলা হল অধিনায়ক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপে একটি ম্যাচেও জয়ের মুখ দেখে নি আফগানিস্তান । টানা নয় ম্যাচ হেরে এক বিশ্বকাপে সবচেয়ে বেশী হারের বিশ্বরেকর্ড গড়েছে তারা । অথচ বিশ্বকাপ শুরুর আগে তাদের শিরোপা জয়ের সামর্থ্য আছে বলেও মন্তব্য করেছিলেন দেশটির ফেডারেশন কর্তা থেকে শুরু করে অনেকেই ! যদিও শেষ পর্যন্ত সবই হাস্যকরভাবে মিথ্যে প্রমাণ হয়েছে ।

বিশ্বকাপে এমন ব্যর্থতা স্বাভাবিকভাবেই মেনে নিতে পারছে না আফগানিস্তানের ক্রিকেট বোর্ড (এসিবি) । যে কারণে বিশ্বকাপ শেষ হতে না হতেই বদলে ফেলা হয়েছে দলের অধিনায়ক । গুলবাদিন নাইবের পরিবর্তে আফগানিস্তানের তিন ফরম্যাটের ক্রিকেট দলে নতুন অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছে রাশিদ খানের নাম ।

বিশ্বকাপের আগে হটাত করেই অধিনায়ক পরিবর্তন করে আফগানিস্তান । নিয়মিত অধিনায়ক আজগার স্থানিকজাইয়ের পরিবর্তে অধিনায়ক করা হয় হয় গুলবাদিন নাইবকে । এই নিয়ে সেই সময়েই দলের সিনিয়র খেলোয়াড়রা প্রতিবাদ জানায় । যদিও আফগানিস্তানের বোর্ড সেই সব প্রতিবাদে কান দেয় নি ।

বিশ্বকাপে আফগানিস্তান শুধু সব ম্যাচ হেরেছে , সেটাই না । জড়িয়েছে নানা বিতর্কেও । প্রমাণ হয়েছে , গুলবাদিন দলের নেতা হিসেবে কোন প্রভাব রাখতে পারেন নি । সেই কারণেই বিশ্বকাপ শেষ হতে না হতেই তাকে সরিয়ে রাশিদকে দায়িত্ব দেয়া হয়েছে ।

নাইবের পাশাপাশি টেস্টে কোনো ম্যাচে অধিনায়কত্ব না করেই নেতৃত্ব হারাচ্ছেন রহমত শাহ। রশিদের সহকারী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে দলটির সাবেক অধিনায়ক আসগর আফগানকেই।

ওয়ানডেতে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের অধিনায়ক হিসেবে নিয়োগ পেলেন রশিদ। এর আগে তার নেতৃত্বে চারটি ওয়ানডে খেলে একটিতে জয় পায় আফগানরা। আর টি-২০ ফরম্যাটে আগে থেকেই অধিনায়কত্ব পেলেও এখনো কোনো ম্যাচে নেতৃত্ব দেননি এই লেগস্পিনার।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই নিজের অধিনায়কত্ব ক্যারিয়ার আবারো শুরু করতে যাচ্ছেন রশিদ। সেপ্টেম্বরে তার নেতৃত্বেই একটি টেস্ট ও ত্রিদেশীয় টি-২০ সিরিজ খেলতে বাংলাদেশে আসবে আফগানরা।

আহাস/ক্রী/০০২