Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুন অধিনায়ক নিয়ে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড ঘোষণা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটে ভরাডুবি হয়েছিল দক্ষিণ আফ্রিকার । সেই আসর শেষ হবার পর থেকেই ধারণা করা হচ্ছিলো প্রোটিয়া দলের নেতৃত্বে পরিবর্তন আসছে । সবার ধারণা সত্যি প্রমাণ করে সেই পরিবর্তন এসেছে । তবে সেটা আপাতত টি-২০ স্কোয়াডে ।

আগামী মাসে সিরিজ খেলার জন্য ভারত সফর করবে দক্ষিণ আফ্রিকা । সেই সিরিজকে সামনে রেখে মঙ্গলবার (১৩ আগস্ট) নিজেদের টেস্ট আর টি-২০ স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ) । দক্ষিণ আফ্রিকা বোর্ড ঘোষিত টেস্ট দলের অধিনায়ক হিসেবে টিকে গেছেন ফাফ ডু প্লেসিস । তবে টি-২০ স্কোয়াডের অধিনায়ক করা হয়েছে কুইন্টন ডি কককে । এছাড়া ওয়ানডে দলের নেতৃত্ব থেকেও ডু প্লেসিসকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে । নতুন ওয়ানডে প্রোটিয়া নেতার নাম ঘোষণা হবে কিছুদিনের মধ্যেই ।

এদিকে ডেল স্টেইন ও হাশিম আমলার অবসর ঘোষণার পর দক্ষিণ আফ্রিকার ১৫ সদস্যের টেস্ট দলে ডাক পেয়েছেন তিন নতুন মুখ। আগামী অক্টোবর থেকে শুরু হতে যাওয়া এই সিরিজের দলে ডাক পেয়েছেন ফাস্ট বোলার আনরিচ নর্টজে, উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুডি সেকেন্ড আর স্পিন বোলিং অলরাউন্ডার সেনুরান মুথুস্বামী।

ভারত সফরে দক্ষিণ আফ্রিকার টিম ডিরেক্টর হিসেবে থাকছেন এনক এনকুয়ে। সদ্য বিদায়ী কোচ ওটিস গিবসনের জায়গায় নতুন কাউকে খুঁজে না পাওয়া পর্যন্ত তিনিই ভারপ্রাপ্ত কোচের ভূমিকায় থাকবেন।

আগামী ১৫ সেপ্টেম্বর ধর্মশালায় টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে ভারত সফর শুরু করবে দক্ষিণ আফ্রিকা। এরপর ২ অক্টোবর থেকে মাঠে গড়াবে তিন ম্যাচের টেস্ট সিরিজ বা টেস্ট চ্যাম্পিয়নশিপ।

দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড:

ফাফ ডু প্লেসি (অধিনায়ক), টেম্বা বাভুমা, থিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবাইর হামজা, কেশাভ মহারাজ, এইডেন মার্করাম, সেনুরান মুথুস্বামী, লুঙ্গি এনগিডি, আনরিচ নর্টজে, ভার্নন ফিল্যান্ডার, ডেন পিয়েডট, কাগিসো রাবাদা এবং রুডি সেকেন্ড।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি স্কোয়াড:

কুইন্টন ডি কক (অধিনায়ক), র‍্যাসি ভ্যান ডের ডুসেন, টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বিজর্ন ফরটুইন, বেউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, ডেভিড মিলার, আনরিচ নর্টজে, আন্দাইল ফেহলুকাইয়ো, ডোয়াইন প্রোটিয়াস, কাগিসো রাবাদা, তাবরেজ শামসি, জন-জন স্মাটস।

আহাস/ক্রী/০০১